Advertisement
০১ জুলাই ২০২৪
Smartphone Battery

আপনার সাধের ফোনটির ব্যাটারি নিয়ে সমস্যা হচ্ছে? নিজেই ঠিক করুন, জেনে নিন সহজ টিপ্‌স

ফোনের ব্যাটারি নিয়ে আমাদের সকলকেই ভুগতে হয়। তখন আমরা ভেবে পাই না কী করব। ব্যাটারি বদলে ফেলার কথাও ভাবি। চিন্তা না করে জেনে নিন, কী করবেন।

Why your mobile battery is draining fast and how to fix it

ফোনের ব্যাটারিতে সমস্যা হলে কী করবেন, জেনে নিন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ১৭:৪৬
Share: Save:

স্মার্টফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়ে যাচ্ছে? আপনি কি ভাবছেন ব্যাটারি বদলে ফেলতে হবে? তা হলে জেনে নিন, ব্যাটারি নিয়ে সমস্যা হলে চিন্তার কিছু নেই। নিজেই সমস্যার সমাধান করতে পারবেন। শুধু কিছু পদ্ধতি জেনে নিতে হবে।

স্মার্টফোনের ব্যাটারি নিয়ে আমাদের প্রায়ই ভুগতে হয়। পুরনো ফোন হলে তো কথাই নেই, নতুন ফোনেও ব্যাটারির সমস্যা হয়েই থাকে। আর এর জন্য আমাদের কিছু অভ্যাসই দায়ী। প্রথমত, ফোন চার্জে বসিয়ে আমরা চার্জার খুলতে ভুলে যাই। দীর্ঘ ক্ষণ চার্জার গোঁজা থাকে, ফোনে যা ব্যাটারির প্রভূত ক্ষতি করে। দ্বিতীয়, ফোন ১০০ শতাংশ চার্জ দিই আমরা। এটা কখনওই উচিত হয়। চার্জ ২০ শতাংশের নীচে নেমে গেলে তবেই চার্জে বসানো উচিত, আবার ১০০ শতাংশে পৌঁছনোর আগেই চার্জার খুলে নিতে হবে।

এখন জেনে নিন, ফোনের ব্যাটারি নিয়ে সমস্যা হলে কী কী করবেন।

১) ফোন বন্ধ করে চালু করুন

ফোনটি বন্ধ করে ফের চালু করুন। ফোনের পাওয়ার বাটনটিকে ৩০ সেকেন্ডের জন্য ধরে রাখুন, যতক্ষণ না ফোনটি ফের চালু হচ্ছে। প্রয়োজনে ফোনের স্ক্রিনে ট্যাপ করে ফের চালু করুন। এতে ফোনে যত অ্যাপ্লিকেশন খোলা আছে তা একে একে বন্ধ হতে থাকবে। আপনার ফোনটিও দ্রুত চালু হবে।

২) অপ্রয়োজনীয় অ্যাপগুলি বন্ধ করুন

কাজের জন্য বিভিন্ন অ্যাপ ব্যবহার করতে হয়। সবসময় কাজ শেষ হওয়ার পর সেই অ্যাপগুলি বন্ধ করে দেওয়াও প্রয়োজন। অনেকেই সেটা করেন না। এর ফলে অ্যাপগুলি চলতেই থাকে আর ব্যাটারি ক্ষয় হতে থাকে।

৩) ফোনের আপডেট দেখেছেন তো?

ফোনের ব্যাটারি যদি দীর্ঘ সময় ঠিক রাখতে হয় তাহলে সফ্‌টওয়্যার আপডেট রাখুন। এই অপশন মাঝেমধ্যেই ফোনে আসে। আমরা পরে করব বলে এড়িয়ে যাই। মনে রাখতে হবে, ফোনে যা যা নতুন আপডেট আসছে, সেগুলি করে রাখলে ব্যাটারি আরও কার্যকর হবে।

৪) ফোনে বেশি অ্যাপ রাখবেন না

অনেকেই ফোনে একগাদা অ্যাপ ইনস্টল করে রাখেন। তার মধ্যে কিছু ব্যবহার হয়, আবার কিছু ব্যবহারই হয় না। এমন অনেক অ্যাপ আছে যেগুলি প্রচুর পরিমাণে ব্যাটারি ক্ষয় করে। ফোনের সেটিংস অপশনে গিয়ে ‘ব্যাটারি ইউসেজ হিস্ট্রি’ দেখলেই বুঝতে পারবেন আপনার ফোনের কোন অ্যাপ বেশি পরিমাণে ব্যাটারি ক্ষয় করছে। সেগুলি যদি অপ্রয়োজনীয় হয় তাহলে ফোনে না রাখাই ভাল।

৫) ফোন রিসেট করুন

ব্যাটারি নিয়ে যদি খুব সমস্যা হয় তাহলে ফোন রিসেট করে নিন। তাতে অবশ্য ফোনের সমস্ত অ্যাপের ডেটা মুছে যাবে। তবে তার আগে আপনাকে জরুরি ডেটার ব্যাকআপ নিয়ে রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Smartphone usage gadgets
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE