Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Hangover

সপ্তাহান্তে বাড়িতে বন্ধুদের আসর বসবে? ৩ বিষয় জানা থাকলে হ্যাংওভারের ভয় থাকবে না

খালি পেটে মদ্যপান করার পর হ্যাংওভার সামলানোই সমস্যার হয়ে দাঁড়ায়। তবে অভিজ্ঞরা বলছেন, কয়েকটি জিনিস মাথায় রাখলে এই ধরনের সমস্যাকে সহজেই সামাল দেওয়া যায়।

tips and tricks to get rid of hangover

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ২১:৩৮
Share: Save:

প্রতি সপ্তাহে না হলেও মাসে অন্তত এক বার বাড়িতে বন্ধুদের আসর বসে। সপ্তাহান্তেই সকলের সুবিধা। তাই দেদার খানাপিনার আয়োজন হয়। কিন্তু মুশকিল হয় পান করার পরে। সন্ধ্যা থেকে পান-পর্ব চলতে থাকে। রাতে বিরিয়ানির বিপুল আয়োজন থাকে। তাই সন্ধ্যায় বেশি কিছু খেতে চান না অনেকেই। খালি পেটে মদ্যপান করার পর হ্যাংওভার সামলানোই সমস্যার হয়ে দাঁড়ায়। তবে অভিজ্ঞরা বলছেন, কয়েকটি জিনিস মাথায় রাখলে এই ধরনের সমস্যাকে সহজেই সামাল দেওয়া যায়। জেনে নিন সেগুলি কী।

১) ‘হ্যাংওভার’-এর বড় কারণ হল শরীর ডিহাইড্রেটেড হয়ে যাওয়া। তাই পার্টির আগে, পার্টি চলাকালীন এবং পার্টির পরে প্রচুর পরিমাণে জল পান করুন। প্লেন জল, নারকেলের জল, বা সামান্য ওআরএস যোগে জল পান করুন। পার্টিতে মদ্যপান করলে, প্রতি গ্লাস, শট বা ক্যানের পরে জল খান। সবথেকে ভাল হয়, যদি পার্টি শুরুর আগে চার পাঁচ কাপ জল পান করে নিতে পারেন। এতে আপনার শরীর বেরিয়ে যাওয়া ফ্লুইড প্রতিস্থাপন করতে পারবে এবং পরদিন সকালে আপনার নিজেকে ডিহাইড্রেটেড লাগবে না। হ্যাংওভারের সমস্যাকে প্রথমেই ব্যাকফুটে পাঠাতে পারবেন।

২) খালি পেটে সুরাপান কখনওই করবেন না। মদ্যপানের আগে ফ্যাটযুক্ত খাবার খান। খাবারের স্নেহ পদার্থ আপনার দেহে অ্যালকোহল শোষণ বিলম্বিত করবে। কিন্তু মদ্যপানের সঙ্গে ভাজাভুজি খাবেন না। বরং, তখন বেছে নিন বিভিন্ন ধরনের স্যালাড। ধীরে ধীরে পান করুন। দু’টি পেগের মধ্যে নির্দিষ্ট সময়ের ব্যবধান রাখুন।

৩) হ্যাংওভার কাটাতে কলার জুড়ি মেলা ভার। পটাশিয়ামে সমৃদ্ধ এই ফল পরের দিনের জলখাবারে অবশ্যই রাখুন। সরাসরি খেতে ভাল না লাগলে স্মুদি বানিয়ে খান। কাজে এনার্জি পাওয়ার পাশাপাশি হ্যাংওভার দূর হবে দ্রুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hangover
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE