Advertisement
২৬ অক্টোবর ২০২৪
Fashion Tips

ট্রায়াল রুমে না গিয়েই কী ভবে সঠিক মাপের জিন্‌স, ট্রাউজ়ার কিনবেন? মাথায় রাখুন ৩ পদ্ধতি

জিন্‌স হোক কিংবা ট্রাউজ়ার পরে না দেখেও আপনি সঠিক মাপের কিনতে পারেন। তার জন্য জানতে হবে কিছু সহজ উপায়।

জিন্‌স কিনুন নিয়ম মেনে।

জিন্‌স কিনুন নিয়ম মেনে। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১৮:০৫
Share: Save:

কলেজ হোক কিংবা অফিস, অনুষ্ঠান বাড়িতে নিমন্ত্রণ হোক কিংবা কোনও পুজো পার্বন—হাতের কাছে একটা জিন্‌স থাকলে আর কী চাই! পুরুষদের ফ্যাশন হোক বা মহিলাদের, জিন্‌স সকলের পছন্দের তালিকায় থাকে শীর্ষে। জিন্‌স এখন তরুণ-তরুণীদের কাছে স্বচ্ছন্দের পোশাক। তবে জিন্‌স কিনতে গেলে ট্রায়াল রুমের বাইরে লম্বা লাইনে দাঁড়ানোর কাজ অনেকের কাছেই বিরক্তিকর। তবে কেনার সময় পরে না দেখলে, কোমরের মাপ ঠিকঠাক না হলে অবশ্য বাড়ি ফিরেই আফসোস করতে হয়। জিন্‌স হোক কিংবা ট্রাউজ়ার পরে না দেখেও আপনি সঠিক মাপের কিনতে পারেন। তার জন্য জানতে হবে কিছু সহজ উপায়।

১. জিন্‌সের বোতাম লাগিয়ে কোমরের অংশ বরাবর ধরে সামনে কিংবা পিছন থেকে হারের মতো করে গলায় পেঁচিয়ে নিন। যদি ট্রাউজ়ারের কোমরের দুই প্রান্ত ঠিকমতো স্পর্শ হয়, তা হলে বুঝবেন জিন্‌সের মাপ একদম ঠিক আছে। তবে ‘লো’ অথবা ‘হাই ওয়েস্ট’ জিন্‌স কেনার সময় এই পদ্ধতি প্রযোজ্য নয়।

২. হাত মুঠো করুন, তার পর দেখুন কনুই থেকে মুঠো পর্যন্ত জিন্‌সের কোমরে গলছে কি না। একদম মাপে মাপে মিলে গেলে বুঝবেন কোমরের মাপ ঠিক হয়েছে।

৩. জিন্‌সের দৈর্ঘ্য ঠিক আছে কি না তা যাচাই করতে ট্রাউজ়ারের দুই দিকের শেষ প্রান্ত হাত বরাবর টানটান করে ধরুন। যদি দেখেন জিন্‌সের মধ্যভাগ যদি আপনার মুখের ঠিক নীচে থাকে তা হলে বুঝবেন যে আপনার জিন্‌সের দৈর্ঘ্য একেবারে ঠিকঠাক আছে।

অন্য বিষয়গুলি:

Fashion Tips Fashion Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE