Advertisement
০৭ অক্টোবর ২০২৪
Parenting Tips

পুজোর ভিড়ে সন্তানকে খুঁজে পাচ্ছেন না? ভয় না পেয়ে কী কী করবেন জেনে রাখুন বাবা-মায়েরা

নিতান্ত শিশু যারা, তারা হারিয়ে গেলে বাবা-মায়ের নাম বা বাড়ির ঠিকানা বলতে পারে না। সে ক্ষেত্রে আগে থেকেই সাবধান থাকতে হবে অভিভাবকদের।

What to do if your child goes missing in crowd during pandal hopping, tips for parents

হারিয়ে গেলে কী কী করতে হবে, সন্তানকে শিখিয়ে রাখুন আগে থেকেই। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ১৫:৫১
Share: Save:

ভিড়ের মধ্যে হই-হুল্লোড় করে ঠাকুর দেখা হবেই। পুজো মানেই দেদার ভিড় ঠেলা। সেই ভিড়ের মধ্যে হাঁটতে গিয়ে যদি সন্তানকে খুঁজে না পান? বুকের ভেতর ছ্যাঁত করে উঠলেও এমন ঘটনা প্রায়শই ঘটে। এ রকম পরিস্থিতির মুখোমুখি হলে কী করণীয়, তা জেনে রাখা খুব জরুরি। নিতান্ত শিশু যারা, তারা হারিয়ে গেলে বাবা-মায়ের নাম বা বাড়ির ঠিকানা বলতে পারে না। সে ক্ষেত্রে আগে থেকেই সাবধান থাকতে হবে অভিভাবকদের।

১) খুদেকে আগে থেকেই এ ব্যাপারে প্রশিক্ষণ দিন। তার নিজের নাম, বাবা-মা বা পরিবারের কারও নাম, পরিচয়, বাড়ির ঠিকানা ভাল করে শিখিয়ে দিন। অন্তত অভিভাবকদের নাম বা যে জায়গায় বাড়ি সেই এলাকা বা রাস্তার নামটুকু যেন বলতে পারে। একজন কারও ফোন নম্বর মুখস্থ করিয়ে রাখুন। প্রতি দিন তা মনে করে বলতে বলুন। শুধু পুজো বলে নয়, কখনও রাস্তা হারিয়ে ফেললে বা আপনাদের থেকে আলাদা হয়ে গেলে যেন ভয় না পেয়ে আপনাদের নাম ও ফোন নম্বর বলতে পারে, তেমন ভাবেই শেখাতে হবে।

২) পুজোর ভিড়ে কোনও ভাবে হারিয়ে গেলে সন্তানকে সহজে খুঁজে পেতে তার জামার ভিতরে বা পকেটে নাম-ঠিকানা লেখা কাগজ সেলাই করে দিন। সন্তানকে সেটা জানিয়ে রাখুন। এর ফলে কখনও এ রকম হলে যে ব্যক্তিই তাকে খুঁজে পান না কেন, তিনি যেন আপনাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

৩) কখনও হারিয়ে গেলে বা আপনাদের হাত ছেড়ে গেলে শিশু যেন ভয় পেয়ে ছুটোছুটি না করে, তা শিখিয়ে দিতে হবে। বাড়িতেই তেমন ভাবে প্রশিক্ষণ দিন খুদেকে। এমন পরিস্থিতি হলে কার কাছে যেতে হবে, কোথায় গিয়ে সাহায্য চাইতে হবে, তা-ও শিখিয়ে রাখুন। পুলিশ বা কোনও নিরাপত্তা রক্ষীর কাছে গিয়েই যেন সে সাহায্য চায়, তা-ও বলে রাখতে হবে শিশুকে।

৪) শিশুকে শিখিয়ে রাখুন, কোনও ভাবে হারিয়ে গেলে যেখানে শেষ বার সে বাবা মাকে দেখেছে, সেখানেই যেন অপেক্ষা করে, অথবা কোনও পরিবারের কাছে গিয়ে সাহায্য চায়। অজানা বা অপরিচিত কেউ তাকে নিয়ে যেতে চাইলে অথবা জোর করলে কী ভাবে সে বিপদ এড়িয়ে যেতে পারে, তার শিক্ষাও দিতে হবে শিশুকে।

৫) সন্তানকে খুঁজে না পেলে ভয় পেয়ে চেঁচামেচি করার বদলে স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করুন। পুজো প্যান্ডেলে এমন ঘটলে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে হবে। এখন প্রায় সব জায়গাতেই পুজো কর্তৃপক্ষ এই ব্যাপারে খুব সচেতন। তাঁরা অবশ্যই ব্যবস্থা নেবেন। দ্রুত পদক্ষেপ করলে খুব সহজেই আপনি সন্তানকে খুঁজে পেতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mindful Parenting Child Care Tips child care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE