Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Monsoon Pet Care

বর্ষায় পোষ্যকে সঙ্গে নিয়েই বেড়াতে যাবেন? ৩ বিষয়ে নজর না দিলে পরে মুশকিলে পড়তে হতে পারে

বর্ষা বলে পোষ‍্যকে সঙ্গে নিয়ে যাওয়া যাবে না, তা নয়। কিছু সতর্কতা মেনে চললে পোষ‍্যকে সঙ্গে নিয়েই কিছু দিন নতুন জায়গা থেকে কাটিয়ে আসা যাবে।

বর্ষায় পোষ্যকে নিয়ে বেড়াতে গিয়ে মজা হোক চুটিয়ে।

বর্ষায় পোষ্যকে নিয়ে বেড়াতে গিয়ে মজা হোক চুটিয়ে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১৭:৪৪
Share: Save:

বর্ষায় ঘরে মন টেকে না বাঙালির। কাছে কিংবা দূরের কোনও অজানা জায়গা থেকে বেড়িয়ে আসতে ইচ্ছা করে অনেকেরই। কিন্তু পোষ‍্যকে সঙ্গে নিয়ে কী ভাবে এমন আবহাওয়া দূরের রাস্তায় পাড়ি দেওয়া যায়, তা নিয়ে একটা ভাবনা কাজ করে। তবে বর্ষা বলে পোষ‍্যকে সঙ্গে নিয়ে যাওয়া যাবে না, তা নয়। কিছু সতর্কতা মেনে চললে পোষ‍্যকে সঙ্গে নিয়েই কিছু দিন নতুন জায়গা থেকে কাটিয়ে আসা যাবে।

১) বেড়াতে যাওয়ার সময় এমন রিসর্ট আগে থেকেই বুক করে রাখুন যেখানে পোষ্যকে নিয়ে প্রবেশে কোনও বাধা নেই। নইলে পোষ্যকে সঙ্গে নিয়ে হোটেলে হোটেলে ঘোরা বেশ ঝক্কির কাজ। চেষ্টা করুন পোষ্যের বিছানাটি সঙ্গে রাখার। বাইরে গিয়েও সে যেন বাড়ির স্বচ্ছন্দ উপভোগ করতে পারে সে বিষয় নজর দিন।

২) আমাদের প্রয়োজনীয় জিনিস ব্যাগে ভরার পাশাপাশি পোষ্যদের জন্যেও আলাদা একটি ব্যাক প্যাক করুন। সেখানে ওর ওষুধপত্র, খাবারদাবার, জল, খেলনা পুরে নিতে ভুলবেন না যেন।

বর্ষায় ঘুরতে গিয়ে পোষ্য যেন বারে বারে ভিজে না যায় সে দিকে নজর রাখুন। পোষ্যের শরীর খারাপ হয়ে গেলে আপনার ঘোরাটাও মাটি হবে। তাই ওর শরীরের ষত্নআত্তি আপনাকেই নিতে হবে। ভুলবশত সে ভিজে গেলেও একটা ড্রায়ার সঙ্গে রাখুন। ভাল করে তোয়ালে দিয়ে মুছিয়ে ওকে ড্রায়ার দিয়ে সুকিয়ে নিতে পারেন। ওর পায়ে কাদা-ময়লা-মাটি লেগে থাকলে তা ভাল করে পরিষ্কার করতে ভুলবেন না যেন, নইলে সেগুলি ওর মুখে চলে গেলে ওর পেটের সমস্যা সুরু হয়ে যেতে পারে.

৫) ঝড়বৃষ্টির সময়ে এমনিতেই খানিক ভীত থাকে পোষ্যরা। তাই সে সময়ে ওদের একা না রাখাই ভাল। হোটেলের মধ্যেই গদি পেতে কিংবা অন্য কোনও ব্যবস্থা করে আরামদায়ক একটি জায়গা করে দিন পোষ্যকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE