Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
parenting Tips

শিশুর মস্তিষ্কের কর্মক্ষমতা বৃদ্ধিতে, বৌদ্ধিক বিকাশে কোন কোন দিকে নজর দেওয়া প্রয়োজন?

পড়াশোনার জন্য শিশুর মস্তিষ্কের সঠিক বিকাশ প্রয়োজন। সে কারণে অভিভাবকরা কোন কোন দিক মাথায় রাখবেন?

শিশুর মনে রাখার ক্ষমতা বৃদ্ধিতে কী কী করা জরুরি?

শিশুর মনে রাখার ক্ষমতা বৃদ্ধিতে কী কী করা জরুরি? —প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১৭:৫৬
Share: Save:

খেলার ছলেই শিশুদের শারীরিক ও বৌদ্ধিক বিকাশ হয়। পড়াশোনার জন্য বুদ্ধিমত্তার যথাযথ বিকাশ জরুরি। জরুরি, মস্তিষ্ককে কর্মক্ষম করে তোলা। শিশুর মস্তিষ্কের দক্ষতা বৃদ্ধি ও বুদ্ধিমত্তার বিকাশে কোন কোন বিষয়ে নজর দেওয়া জরুরি।

পুষ্টি

শিশুর স্মৃতিশক্তি বৃদ্ধিতে, মস্তিষ্ককে সতেজ করে তুলতে ও বৌদ্ধিক বিকাশের জন্য সঠিক পুষ্টি প্রয়োজন। ঠিক মতো খাওয়া-দাওয়া শিশুর শারীরিক ও মানসিক বিকাশের জন্য জরুরি। বয়স অনুযায়ী চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে শিশুর খাদ্য নির্ধারণ প্রয়োজন। মোটামুটি ৩ বছর হলেই, শিশু অনেক কিছু খেতে শিখে যায়। ৪-৫ বছরের পর সাধারণত খাওয়া-দাওয়ায় তেমন কোনও বিধিনিষেধ থাকে না। এই বয়সে শিশুরা দ্রুত বেড়ে ওঠে। তাই কার্বোহাইড্রেট, প্রোটিন ও ফ্যাটের সঙ্গে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার দেওয়া উচিত। ভিটামিন ও খনিজের অভাব দূর করতে সব্জি, ফল, বাদাম পরিমাণ মতো রাখা প্রয়োজন।

শরীরচর্চা

ছোট থেকেই শরীরচর্চার অভ্যাস মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। ব্যায়াম, ছোটাছুটিতে রক্ত সঞ্চালন ভাল হয়। মস্তিষ্কের স্বাস্থ্য এতে ভাল থাকে। মস্তিষ্কের বিকাশ ঠিক মতো হলেই স্মৃতিশক্তি বৃদ্ধি পাবে।

ঘুমোনোর সময়

ছোট থেকেই শিশুর মধ্যে ভাল অভ্যাস গড়ে তোলা প্রয়োজন। দৈনন্দিন রুটিনে সঠিক সময়ে খেলা, পড়াশোনা, ঘুম প্রয়োজন। ঘুমের নির্দিষ্ট সময় বেঁধে দিলে, শিশুর ঘুম ঠিক থাকবে। মানসিক বিকাশে পর্যাপ্ত ঘুমও কিন্তু বিশেষ দরকার। ঘুম শুধু মানসিক নয়, শারীরিক ভাবে তরতাজা থাকতেও সাহায্য করে।

মোবাইল-টিভি দেখা কমানো দরকার

বয়স যত কমই হোক, শিশুর সামনে মোবাইল ধরলে সে তাতে দিব্যি মজে যায়। কার্টুন হোক বা রিলস, শিশুরা এ সব দেখতে বেশ পছন্দ করে। তাদের টিভি কিংবা মোবাইল দেখতে দিলেও সময় বেঁধে দেওয়া প্রয়োজন। ঘণ্টার পর ঘণ্টা মোবাইল, টিভিতে চোখ রাখলে পড়াশোনা করতে তাদের একেবারেই ভাল লাগবে না। মোবাইল বা টিভিতে চলমান দৃশ্যাবলি থাকে। থাকে শব্দও। যেগুলির প্রভাবে বইয়ের পাতায় মন বসাতে সমস্যা হতে পারে।

পাজ়ল

বিভিন্ন ধরনের শিক্ষামূলক খেলাও কিন্তু শিশুর মস্তিষ্কের কর্মক্ষমতা ও স্মৃতিশক্তি বৃদ্ধিতে সাহায্য করে। পাজল, মেমরি গেম্‌সে মাথা খাটাতে হয়, মনে রাখতে হয়। খেলার ছলেই তাদের মধ্যে ভাল অভ্যাস তৈরি করা যায়। পাশাপাশি, সমবয়সিদের সঙ্গে মেলামেশা, বাইরে বেরোনো, আর পাঁচটা জিনিস দেখলেও তারা অনেক কিছু শিখতে পারে। এগুলিও তাদের বৌদ্ধিক বিকাশের সহায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Parenting Tips Mental Health child
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE