Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Dress For Office

অফিসের পোশাক বাছাইয়ে ৫টি বিষয় মনে রাখা দরকার

কর্মক্ষেত্রে পোশাক বাছাইয়ে কোন শর্ত মেনে চলা প্রয়োজন?

কর্মক্ষেত্রে পোশাক বাছাইয়ে কোন শর্ত মেনে চলা প্রয়োজন?

কর্মক্ষেত্রে পোশাক বাছাইয়ে কোন শর্ত মেনে চলা প্রয়োজন? ছবি: ফ্রি পিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১৯:১৭
Share: Save:

অফিস থেকে পার্টি কিংবা বিশেষ মানুষটির সঙ্গে ডেটিং, সর্বত্র কি একই রকম পোশাক পরে যাওয়া চলে? সঠিক জায়গা, সঠিক পরিবেশের জন্য প্রয়োজন সঠিক পোশাক। কারণ, গুণের কদর হওয়ার আগে বাহ্যিক বেশভূষাতেই সেই মানুষটির সম্পর্কে ধারণা তৈরি হয়। পোশাকেই ফুটে ওঠে সেই মানুষটির রুচির পরিচয়, সৌন্দর্যবোধ। কর্মক্ষেত্রেও তাই পোশাক নির্বাচন ও সাজসজ্জার গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে। পোশাক বাছাইয়ের ক্ষেত্রে কোন বিষয়গুলিতে নজর দিলে, আপনি হয়ে উঠতে পারেন নজরকাড়া?

মনে রাখতে হবে, কর্মক্ষেত্রে যাওয়া আর বেড়াতে বেরোনো, দু’টি এক বিষয় নয়। পেশার সঙ্গে সঙ্গতি রেখে পোশাক বাছাই প্রয়োজন। এক জন শিক্ষিকাকে এমন পোশাক বেছে নিতে হবে, যা তাঁর পেশার সঙ্গে মানানসই। যা তাঁর ব্যক্তিত্বকে প্রকাশ করবে। আবার যিনি ব্যাঙ্ক বা সরকারি অফিসে কাজ করছেন, তাঁর পোশাক এক রকম হবে। কর্পোরেট সেক্টরে চাকরি করলে, যে ধরনের পোশাক পরা যায়, তা সাধারণ কোনও সরকারি দফতরের কর্মীর জন্য মানানসই না-ও হতে পারে।

১. কর্মক্ষেত্রে পোশাক বেশি উন্মুক্ত হওয়া বাঞ্ছনীয় নয়। সেখানে যেন মাত্রাবোধ বজায় থাকে। কর্মক্ষেত্রে যে কোনও মানুষের পরিচয় তাঁর কর্মদক্ষতা, বুদ্ধিমত্তা দিয়েই হয়। তবু, পেশাগত জায়গায় ফিটফাট থাকা দরকার। শাড়ি, শালোয়ার, কুর্তা, যা-ই বেছে নিন, তা যেন আপনার সৌন্দর্যকে তুলে ধরে। অনেক কর্মক্ষেত্রে ফর্মাল শর্ট স্কার্ট পরে যাওয়ার রীতি আছে, সে ক্ষেত্রেও শালীনতা বজায় রাখাই বাঞ্ছনীয়।

২. প্রত্যেকেরই চেহারা ও গড়ন আলাদা। সেই মতো পোশাক বাছাই করলে তাঁকে দেখতে ভাল লাগবে। কর্মক্ষেত্রে পোশাক নিয়ে খুব বেশি পরীক্ষা-নিরীক্ষা না করে, ঋতু অনুযায়ী আরামদায়ক পোশাক বেছে নেওয়াই ভাল।

৩. যে কোনও রঙের পোশাকই পরা চলে। কিন্তু অতি উজ্জ্বল বা একেবারেই নিস্প্রভ রঙের কিছু না বেছে, এমন কিছু রং বেছে নেওয়া যেতে পারে, যাতে আপনাকে সুন্দর লাগে। কর্মক্ষেত্রের কোনও অনুষ্ঠান বা মিটিং থাকলে, যুৎসই রং ও পোশাক বেছে নিলে আপনার ভাবমূর্তি উজ্জ্বল হবে।

৪. পোশাকের সঙ্গে মিলিয়ে গয়না পরা যেতেই পারে, তবে তা যেন বাহুল্য বলে মনে না হয়। পোশাক অনুযায়ী গয়না বাছতে হবে। সাজগোজ ছিমছাম থাকাই বাঞ্ছনীয়।

৫. পোশাকের সঙ্গে মেকআপ মানানসই হওয়া প্রয়োজন। দিনের বেলা অফিস যাচ্ছেন, সেখানে গাঢ় লিপস্টিক বা গাঢ় আইশ্যাডো আদৌ মানাচ্ছে কি না, বোঝা প্রয়োজন। না হলে অতিরিক্ত সাজ নিয়ে অন্যের মস্করার মুখে পড়তে হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

office dress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE