Advertisement
০২ জুলাই ২০২৪
Damp Prevention

বর্ষা আসার আগেই বাড়ির দেওয়ালে ড্যাম্প ধরতে শুরু করেছে? ৫ কৌশলে আটকে দিতে পারেন

বাড়ির বয়স খুব পুরনো না হলেও, বর্ষার ড্যাম্পের সমস্যা দেখা দিতে পারে। তবে কয়েকটি বিষয়ে খেয়াল রাখলে ড্যাম্প-এর হাত থেকে অচিরেই মুক্তি পাওয়া যায়।

ঘরবাড়ি রাখুন ড্যাম্প মুক্ত।

ঘরবাড়ি রাখুন ড্যাম্প মুক্ত। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ১৮:৪০
Share: Save:

দেওয়ালের কোনও অংশে পলেস্তারা খসেছে। আবার কোথাও একটু ফুলে উঠেছে। বর্ষায় বাড়ির দেওয়ালে চোখ পড়লে মাঝেমাঝেই এমন দৃশ্য দেখা যায়। বর্ষার অন্যতম সমস্যা হল বাড়ির দেওয়ালের এই ড্যাম্প। বিশেষ করে পুরনো বাড়িতেই এই ধরনের সমস্যা সবচেয়ে বেশি দেখা যায়। তবে বাড়ির বয়স খুব পুরনো না হলেও, এমন সমস্যা দেখা দিতে পারে। তবে কয়েকটি বিষয়ে খেয়াল রাখলে ড্যাম্প ধরার মতো সমস্যা থেকে অচিরেই মুক্তি পাওয়া যায়।

১) ঘরের দেওয়ালের কোথাও ড্যাম্প ধরলে, সেখানে কেন ড্যাম্প ধরছে সেটা দেখুন। কারণ খুঁজে বার করতে পারলে, সমাধানও দ্রুত হবে। বেসিন বা বাথরুমের নিকাশিতে কোনও সমস্যা যদি দেখা দেয়, তা হলে খেয়াল রাখুন এর পার্শ্ববর্তী দেওয়ালে ড্যাম্প হয়েছে কি না। কোনও জায়গা থেকে অনবরত জল চুঁইয়ে পড়ে দেওয়াল ভিজে যাচ্ছে কি না, সেদিকেও খেয়াল রাখুন।

২) ঘরের ভেন্টিলেশন ঠিক মতো হওয়া দরকার। না হলে তা থেকেও জল চুঁইয়ে পড়ে দেওয়ালে ড্যাম্প ধরতে পারে। বর্ষার মরসুম শুরু হওয়ার আগেই এই বিষয়টি ঠিক করে নিন।

৩) বাড়ির ছাদ ঠিক আছে তো? অনেক ক্ষেত্রেই দেখা যায় বাড়ির ছাদে ফাটল ধরেছে, সেখান থেকে জল চুঁইয়ে পড়ছে। এর ফলেও ড্যাম্প ধরতে পারে। এ রকম হলে ফাটলটি মেরামত করে নিন। বর্ষা এক বার চলে এলে এই সমস্যা আরও বেড়ে যেতে পারে।

৪) অনেক আসবাব আবার দেওয়ালের সঙ্গে হেলান দিয়ে রাখা হয়। দীর্ঘ দিন দেওয়াল ঘেঁষে আসবাব রাখলে ড্যাম্প ধরতে পারে। তাই মাঝেমাঝে আসবাবের স্থান পরিবর্তন করতে পারলে ভাল।

৫) বর্ষায় সূর্যের দেখা পাওয়া দুষ্কর। ফলে ঘরে আলোও কম চলাচল করে। আলোর অভাবে দেওয়ালে ড্যাম্প ধরতে পারে। তাই যতটুকুই আলো থাক, ঘরে প্রবেশ করতে দিন। ড্যাম্প পড়তে পারবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Damp Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE