Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Bed Sheet Stains

কফি হোক কিংবা সস্, বিছানার চাদরে উল্টে গেলে দাগ তোলার রয়েছে সহজ উপায়

কফি, মেকআপ কিংবা সস্ বিছানার চাদরে যা কিছুরই দাগ লাগুক, দূর করতে বিশেষ খাটনির প্রয়োজনে নেই। রয়েছে সহজ উপায়। রইল টোটকা।

দাগ যতই জেদি হোক, দূর হবে সহজেই।

দাগ যতই জেদি হোক, দূর হবে সহজেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১৬:০৭
Share: Save:

বাইরে অবিরাম বৃষ্টি পড়ছে। বিছানায় বসে কফির কাপ হাতে জানলার বাইরে উদাস চোখে বৃষ্টি দেখছেন। অন্যমনস্কতায় বিছানার চাদরে কাপ থেকে চলকে পড়ল কফি। ভাবছেন তো চাদর থেকে এ বার কফির দাগ তুলবেন কী ভাবে?

বন্ধুর জন্মদিনে যাবেন। অফিস থেকে ফিরে তড়িঘড়ি তাই বিছানাতেই মেকআপ করতে বসেছেন। ঝটপট করে দক্ষ হাতে মেকআপ তো সারলেন। কিন্তু পরে আবিষ্কার করলেন বিছানার চাদরে ফেস পাউডার, ফাউন্ডেশন, মুজ় পড়ে মাখামাখি হয়েছে। কী ভাবে দূর করবেন সেই দাগ?

বাইরে থেকে ফেরার সময় হাতে করে ফিশফ্রাই এনেছেন। তা়ড়াতাড়ি পরিষ্কার হয়ে থালায় ফিশফ্রাই-এর পাশে বেশ অনেকটা সস্ ঢেলে খাটে সবে আয়েশ কলে বসেছেন। অসাবধানবশত থালা থেকে খানিকটা সস্ গিয়ে পড়ল বিছানার চাদরে। সসে্‌র দাগ তোলা কি সম্ভব?

কফি, মেকআপ কিংবা সস্ বিছানার চাদরে যা কিছুরই দাগ লাগুক, দূর করতে বিশেষ খাটনির প্রয়োজনে নেই। রয়েছে সহজ উপায়। রইল টোটকা।

কফির দাগ

কফির দাগ বেশ জেদি। সহজে উঠতে চায় না। তাই কফি খাওয়ার সময় সতর্ক থাকলে ভাল। তবে কোনও কারণে কারণে কফি পড়ে গেলে, দাগ তোলা নিয়ে চিন্তিত হয়ে পড়ার দরকার নেই। বাসনমাজার তরল সাবান, বেকিং সোডার ব্যবহারেই দাগ দূর হয়ে যাবে। বাসনমাজার তরল সাবানের সঙ্গে অল্প বেকিং সোডা মিশিয়ে দাগ লাগা অংশে প্রলেপ দিন। ২-৩ মিনিট পরে শক্ত স্ক্রাবার দিয়ে ঘষলেই দাগ উঠে যাবে।

মেকআপ-এর দাগ

বিছানায় মেকআপ সামগ্রীর দাগ লেগেছে বলে মনখারাপ করার দরকার নেই। বাসন মাজার তরল সাবান, গরম জল আর বেকিং সোডা মিশিয়ে নিন। চাদরের যে অংশে প্রসাধন সামগ্রীর দাগ লেগেছে সেখানে এই মিশ্রণটি মাখিয়ে রাখুন। ঘণ্টাখানেক পরে চাদর কেচে নিলেই দাগ উঠে যাবে।

সস্‌

খেতে গিয়ে কোনও ভাবে যদি বিছানার চাদরে সস্ পড়েই যায়, নিজেকে দোষী ভাবার কিছু নেই। সসে্‌র দাগও সহজে মুছে ফেলা যাবে। কী ভাবে? প্রয়োজন শুধু আধ কাপ বেকিং সোডা আর গরম জল। গরম জলে আধ কাপ বেকিং সোডা মিশিয়ে নিন। তার পর ডিটারজেন্ট জলে যখন চাদর ডোবাবেন তার মধ্যে এই মিশ্রণটি মিশিয়ে দিন। কিছু ক্ষণ জলে ভিজিয়ে রাখার পর চাদর কেচে নিলেই সসে্‌র দাগ উঠতে বাধ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Stains Bed Sheet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE