Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Kitchen Tips

মশলার কৌটোতে ছত্রাক জমছে, কী উপায়ে পরিষ্কার রাখবেন?

বৃষ্টির দিনে অনেক মশলাই ছাতা পড়ে নষ্ট হয়ে যায়। তাই বর্ষার এই সময়ে কী উপায়ে মশলাপাতি টাটকা, তাজা রাখবেন তা শিখে নিন।

How to get rid of mold from spice jars

মশলা দীর্ঘ দিন তাজা রাখার সহজ কৌশল শিখে নিন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৯:০৭
Share: Save:

বর্ষার সময়ে মশলায় খুব তাড়াতাড়ি ছাতা পড়ে যায়। মশলার কৌটো খুললেই মনে হবে ভিতরটা ভিজে, স্যাঁতসেঁতে হয়ে আছে। যদি পরিষ্কার না করা হয়, তা হলে কৌটোর ভিতরে ছত্রাক জমতে দেরি হবে না। বৃষ্টির দিনে অনেক মশলাই ছাতা পড়ে নষ্ট হয়ে যায়। গোলমরিচ থেকে দারুচিনি— দামি মশলা নষ্ট হয়ে গেলে খারাপই লাগে। তাই বর্ষার এই সময়ে কী উপায়ে মশলাপাতি টাটকা, তাজা রাখবেন তা শিখে নিন।

১) মশলা কখনও আলগা কৌটোতে রাখবেন না। বাতাস ঢুকবে না, এ রকম কোনও কৌটোতে রাখলে মশলা স্যাঁতসেঁতে হয়ে যাওয়া বা মশলায় ছত্রাক ধরে যাওয়ার মতো সমস্যা হবে না।

২) গোটা মশলা বাজার থেকে কিনে আনার পর একটু শুকনো তাওয়ায় নাড়াচাড়া করে তবে কৌটোতে ভরুন। এই পদ্ধতি মানলে দীর্ঘ দিন মশলাপাতি ভাল থাকবে আর রান্নায় স্বাদও বাড়বে।

৩) জিরে থেকে ধনে, বাজারে সব কিছুরই গুঁড়ো পাওয়া যায়। যদি গুঁড়ো মশলা কিনে কাচ বা প্লাস্টিকের জারে রাখেন, তা হলে তাতে ভিজে চামচ ঢোকাবেন না। প্রতি কৌটোর জন্য আলাদা আলাদা ছোট চামচ রাখার চেষ্টা করুন।

৪) যে পাত্রেই মশলা রাখুন না কেন, আগে থেকেই ধুয়ে জীবাণুমুক্ত করে, খুব ভালমতো মুছে রোদে শুকিয়ে নিয়ে তবেই মশলা রাখুন।

৫) সপ্তাহে অন্তত দুই থেকে তিন বার মশলার কৌটো খুলে রোদে রেখে দিন। তা হলে মশলায় ছাতা পড়বে না।

৬) কখনওই সরাসরি গ্যাসের সামনে মশলার কৌটো রাখবেন না। গ্যাসের তাপ, রান্নার তেলের ঝাঁঝে মশলা খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Hacks Monsoon home tips home tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE