Advertisement
২২ সেপ্টেম্বর ২০২৪
Tips for Watch Care

হাতঘড়ির খুব শখ? সাধের ঘড়িটি বিগড়ে যাওয়ার আগে যত্ন নিন সঠিক উপায়ে

গাঁটের কড়ি খসিয়ে যে ঘড়িটি কিনলেন অথবা প্রিয়জনের থেকে উপহার পেলেন, সেটির সঠিক যত্ন নিচ্ছেন তো?

Here are a few valuable pointers on how to look after your wrist watch

হাতঘড়ির যত্ন নেবেন কী ভাবে, রইল সহজ কিছু টিপ্‌স। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫০
Share: Save:

হাতঘড়ির শখ থাকে অনেকেরই। সে যত দুর্মূল্য ঘড়িই হোক না কেন, কেনার জন্য মন আনচান করে। আবার পোশাকের সঙ্গে মিলিও ঘড়ি কেনেন অনেকে। এখন কথা হল, গাঁটের কড়ি খসিয়ে যে ঘড়িটি কিনলেন অথবা প্রিয়জনের থেকে উপহার পেলেন, সেটির সঠিক যত্ন নিচ্ছেন তো? বেশির ভাগ সময়েই ধাক্কা লেগে ঘড়ির ডায়ালে আঁচড়ের দাগ পড়ে যায়, অথবা ব্যান্ড ছিঁড়ে যায়। তখন তা সারাতে ভাল রকমই খরচ হয়। তাই জেনে নিন, সাধের ঘড়ি বিগড়ে যাওয়ার আগেই কী ভাবে তার যত্ন নেবেন।

১) ঘড়ির ডায়ালে আঁচড়ের দাগ পড়লে তা দূর করার উপায় আছে। সুতির কাপড়ে মাজন মাখিয়ে দাগ পড়া জায়গায় আলতো করে ঘষুন। প্রতি দিন নিয়ম করে করতে হবে। বেশি জোরে ঘষবেন না। ধীরে ধীরে দাগ মিলিয়ে যাবে।

২) ঘড়ির উপরের হালকা দাগ ওঠাতে পাতলা কাপড় খুবই কাজে দেয়। স্ক্র্যাচের উপর ধীরে ধীরে পাতলা কাপড় ঘষুন। দেখবেন নোংরা আর দাগ দুই-ই চলে গিয়েছে।

৩) স্টিল ব্যান্ড পরিষ্কার করা সহজ নয়। প্রথমে ঘড়ির থেকে ব্যান্ডটি খুলে নিন। এর পর তরল সাবান মেশানো জলে তা খানিক ক্ষণ ডুবিয়ে রাখুন। ব্যান্ডের ময়লা দাগছোপ উঠে যাবে। কড়া দাগ তুলতে ব্রাশ দিয়ে ব্যান্ডটি আলতো করে ঘষতে হবে।

৪)চামড়ার ব্যান্ডের দাগ তুলতে ভিনিগার মেশানো জল ব্যবহার করতে পারেন। এক চামচ ভিনিগার জলে গুলে তাতে তুলো ভিজিয়ে ব্যান্ডটি ধীরে ধীরে মুছুন। সব দাগছোপ উঠে যাবে।

৫)হাতঘড়ি সবসময়েই বাক্সে রাখতে হবে। ব্যবহারের পরে ঘড়ির জন্য নির্দিষ্ট বাক্সেই রাখুন। যেখানে সেখানে ঘড়ি ফেলে রাখলে অথবা বাকি জিনিসপত্রের সঙ্গে মিশিয়ে রাখলে তাড়াতাড়ি ঘড়ি নষ্ট হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wrist Watch Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE