Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Five simple tips to help you sleep better on a warm night
Sleeping Hacks

ভ্যাপসা গরম, শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রটিও কাজ করছে না! শরীর, মন শীতল রাখার টোটকা জেনে নিন

সারা দিন অক্লান্ত পরিশ্রম করার পরেও বাড়ি ফিরে দু’চোখে যদি শান্তির ঘুম আসে না। গরমে সারা ক্ষণ অস্বস্তি হতে থাকে। ঘন ঘন স্নান করলেও তো ঠান্ডা লেগে যেতে পারে। তা হলে কী করবেন?

Five simple tips to help you sleep better on a warm night

কোন মন্ত্রে দু’চোখে নামবে শান্তির ঘুম? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১৫:৫৭
Share: Save:

বৃষ্টি হলেও বাতাসে আর্দ্রতাজনিত অস্বস্তি রয়েছে। কোনও কিছুতেই যেন স্বস্তি মিলছে না। কাজ থেকে ফিরে যে দু’দণ্ড ঠান্ডা ঘরে বসে জিরিয়ে নেবেন, তারও উপায় নেই। কারণ, ঘর ঠান্ডা করার যন্ত্রটিও বিগড়েছে। এমন অবস্থায় ঘুম তো দূর, শান্তিতে বসতেও পারছেন না। ঠান্ডা লেগে যাওয়ার ধাত। তাই ঘন ঘন স্নানও করতে পারছেন না। তা হলে কী করবেন?

১) নিরবচ্ছিন্ন ঘুমের জন্য অনুকূল পরিবেশ প্রয়োজন। পোশাক থেকে বিছানার চাদর, সবই সুতির হলে ভাল হয়। বাজেট একটু বেশি হলে সিল্ক বা স্যাটিনের পোশাকও পরতে পারেন। বিছানার চাদরের ক্ষেত্রে লিনেন ব্যবহার করা যেতে পারে।

২) যত ক্ষণ রোদ থাকে ঘরের জানলা-দরজা বন্ধ করে রাখুন। এই টোটকায় ঘর ঠান্ডা থাকে। রাতে ঘরের মধ্যে বেশি আলো জ্বালাবেন না। আলো জ্বালালেও ঘরের উত্তাপ বেড়ে যায়।

৩) গরমে অনেকেই ঠান্ডা জলে স্নান করেন। তাতে সাময়িক আরাম মেলে। কিন্তু লাভ হয় না। তার চেয়ে বরং রাতে ঘুমোতে যাওয়ার আগে ঈষদুষ্ণ জলে স্নান করতে পারেন। আরাম পাবেন।

৪) ঘুমোতে যাওয়ার ঘণ্টা দুয়েক আগে শরীরচর্চা, খেলাধুলো কিংবা মাথা খাটানোর মতো কাজও করা যাবে না। এতে স্নায়ুর উত্তেজনা বৃদ্ধি পায়। দেহের তাপমাত্রাও বেড়ে যেতে পারে।

৫) রাতের খাবারের দিকেও নজর দেওয়া জরুরি। যে সব খাবার খেলে হজমের সমস্যা হতে পারে, সেগুলি এড়িয়ে চলতে হবে। তেলমশলা দেওয়া খাবার না খেয়ে প্রোটিন-যুক্ত খাবার খেতে পারেন। ডিম, মুরগির মাংস দিয়ে তৈরি স্যালাড থাকতে পারে ডায়েটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sleeping Habits Sleep Tips Sleep Disorder
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE