Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Daily Struggles of Left Handers

সাধারণ সব কাজেই আগে বাঁ হাতটি এগিয়ে যায়? কী কী অসুবিধার মধ্যে পড়তে হয় বাঁহাতিদের?

এক ঘর ছাত্রছাত্রীর মধ্যে কোনও এক বা দু’জন যদি ডান হাতের পরিবর্তে বাঁ হাত দিয়ে লিখতে শুরু করে, তা দেখে ডানহাতিদের মধ্যে ব্যঙ্গ-বিদ্রুপ হয়েই থাকে।

Five relatable daily struggles of lefties

আপনি কি বাঁহাতি? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১৪:৩৭
Share: Save:

অ্যালবার্ট আইনস্টাইন, লিওনার্দো দা ভিঞ্চি, অ্যারিস্টটল থেকে বারাক ওবামা, বিল গেটস, মার্ক জাকারবার্গ। আবার, অ্যাঞ্জেলিনা জোলি, টম ক্রুজ়, অমিতাভ বচ্চন থেকে সচিন তেন্ডুলকর, ব্রায়ান লারা। গোটা পৃথিবীতে বাঁহাতিদের তালিকা নেহাত কম নয়। তবু একঘর ছাত্র-ছাত্রীর মধ্যে কোনও এক বা দু’জন যদি ডান হাতের পরিবর্তে বাঁ হাত দিয়ে লিখতে শুরু করে তা দেখে ডানহাতিদের মধ্যে ব্যঙ্গ-বিদ্রুপ হয়েই থাকে। যদিও বিষয়টি একেবারেই অস্বাভাবিক নয়। কে কোন হাত দিয়ে কাজ করবেন, তা নিয়ন্ত্রণ করে তাঁর মস্তিষ্ক। ডানহাতিরা যেমন মস্তিষ্কের বাঁ দিকের অংশটি বেশি ব্যবহার করেন, তেমনই বাঁহাতিরা মস্তিষ্কের ডান দিকের অংশ বেশি ব্যবহার করেন। তবে ডান হাত দিয়ে করা স্বাভাবিক কাজগুলি যদি বাঁ হাত দিয়ে করতে হয়, তা হলে ঠিক কোন কোন সমস্যার সম্মুখীন হতে হয়?

১) আশপাশের বেশির ভাগ মানুষই স্বাভাবিক কাজকর্ম ডান হাত দিয়েই করে থাকেন। কিন্তু, বাঁহাতিদের ক্ষেত্রে বিষয়টি উল্টো। ডানহাতিদের চেয়ে আলাদা হওয়ায় স্বাভাবিক ভাবেই কৌতূহলের জায়গা তৈরি হয়। তাঁরা কোন হাত দিয়ে কী করেন, তা নিয়ে বন্ধুবান্ধব কিংবা আত্মীয়মহলে ব্যঙ্গ-বিদ্রুপও জোটে।

২) আরবি, ফারসি, উর্দুর মতো কিছু ভাষা বাদ দিলে প্রায় সব ভাষাই বাঁদিক থেকে লিখতে বা পড়তে হয়। ডানহাতিদের ক্ষেত্রে তা অসুবিধার নয়। কিন্তু, বাঁহাতিদের ক্ষেত্রে বেশ সমস্যার। ডানহাতিরা বাঁ দিক থেকে লিখলে খাতার উপর হাত রাখতে পারেন। কিন্তু বাঁহাতিদের সেই সুবিধা নেই। হাতের আঙুল, কব্জির উপর অতিরিক্ত চাপ পড়লে সমস্যা হতেই পারে। একমাত্র কম্পিউটার বা ল্যাপটপের কিবোর্ডের ক্ষেত্রে বিষয়টি আলাদা। কারণ, এখানে দু’টি হাতই সমান তালে চালনা করতে হয়। বাঁহাতি বা ডানহাতিদের ক্ষেত্রে আলাদা কোনও সুবিধা নেই।

৩) বেশির ভাগ বইয়ের বাঁধাইও এমন হয় যে, সহজেই ডানহাতিরা পাতা উল্টে নিতে পারেন। কিন্তু, বাঁহাতিদের ক্ষেত্রে তা একেবারেই সহজ হয় না। শুয়ে, বসে কিংবা আরাম করে বই পড়তে গেলেও যথেষ্ট বেগ পেতে হয়।

৪) সব্জির খোসা ছাড়ানোর যন্ত্র (পিলার), পরিমাপ করার কাপ কিংবা সসপ্যানের সুচালো মুখ— সবই তৈরি হয় ডানহাতিদের কথা ভেবে। চুল কাটার কাঁচি ধরতেও একই রকম সমস্যা হতে পারে। বাঁহাতিদের কিন্তু পুরো বিষয়টির সঙ্গে মানিয়ে চলতে হয়।

৫) কম্পিউটার রাখার কিংবা ‘রাইটিং’ ডেস্কের ক্ষেত্রেও একই রকম সমস্যা পোহাতে হয় বাঁহাতিদের। চেয়ারের সঙ্গে আলাদা করে লেখা বা কম্পিউটারের মাউস চালনা করার জন্য যে ডেস্ক ব্যবহৃত হয়, সেটিও সাধারণত ডান দিকে থাকে। বাঁহাতিদের জন্য এই জিনিসটি আলাদা করে অর্ডার দিয়ে বানাতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Left hand Right Hand Leftie Daily problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE