Advertisement
১১ সেপ্টেম্বর ২০২৪
Tulsi Water Benefits

শুধু সর্দিকাশি নয়, তুলসীপাতা ভেজানো জল খেলে বশে থাকবে আরও ৫ রোগ

ঠান্ডা লাগার ধাত থাকলে মধুর সঙ্গে তুলসীপাতার রস মিশিয়ে খাওয়ানো হয় শিশুদের। ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেল্‌থ’-এর দেওয়া তথ্য বলছে, এই ভেষজ শুধু সর্দিকাশি নয়, এমন অনেক দুরারোগ্য ব্যধিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমিয়ে দিতে পারে।

why tulsi water is beneficial for health

তুলসীপাতা জলে ভিজিয়ে খেলে কী হবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ২১:৪৯
Share: Save:

সর্দিকাশি নিরাময়ে তুলসীপাতা খাওয়ার রেওয়াজ বহু পুরনো। ফ্ল্যাটের এক চিলতে বারান্দায় আর কোনও গাছ না থাকলেও ছোট একটি টবে তুলসী গাছ থাকবেই। আয়ুর্বেদেও তুলসীর যথেষ্ট কদর রয়েছে। ঠান্ডা লাগার ধাত থাকলে মধুর সঙ্গে তুলসীপাতার রস মিশিয়ে খাওয়ানো হয় শিশুদের। ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেল্‌থ’-এর দেওয়া তথ্য বলছে, এই ভেষজ শুধু সর্দিকাশি নয়, এমন অনেক দুরারোগ্য ব্যধিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমিয়ে দিতে পারে। তবে, তা মধু দিয়ে খেলে চলবে না। খেতে হবে জলে ভিজিয়ে।

তুলসীপাতা ভেজানো জল খেলে কী উপকার হবে?

১) শরীরে জমা টক্সিন দূর করতে নিয়মিত তুলসীপাতা ভেজানো জল খেতে পারেন। বিভিন্ন গবেষণা বলছে, তুলসীর মধ্যে ক্যানসার প্রতিরোধী গুণও রয়েছে।

২) তুলসীপাতায় রয়েছে অ্যান্টি-ব্যাক্টেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল উপাদান। শরীরে সংক্রমণ সৃষ্টিকারী ‘প্যাথোজেন’-এর বিরুদ্ধে প্রতিরোধ শক্তি গড়ে তুলতে সাহায্য করে এই পানীয়।

৩) শারীরিক সমস্যার পাশাপাশি মানসিক চাপ, ক্লান্তি কাটাতেও সাহায্য করে তুলসীপাতা ভেজানো পানীয়। স্নায়ুর উত্তেজনা প্রশমিত করে মনকে শান্ত রাখে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, এই পানীয়টি অ্যান্টি-ডিপ্রেশেন্ট হিসাবে কাজ করে।

৪) হজমের গোলমাল হলেও এই পানীয় খেতে পারেন। তুলসীপাতায় এমন একটি উপাদান রয়েছে, যা প্রাকৃতিক ‘কার্মিনেটিভ’ হিসাবে কাজ করে। গ্যাস, অম্বল, পেটফাঁপার সমস্যায় এই পানীয়টি তাই দারুণ কাজ দেয়।

৫) সাধারণ সর্দিকাশি তো বটেই, শ্বাসযন্ত্রের জটিল কোনও সমস্যা থাকলে নিয়মিত এই পানীয় খেতে পারেন। ফুসফুসে জমা কফ, অ্যালার্জিজনিত সমস্যা নিয়ন্ত্রণে রাখে তুলসীপাতা ভেজানো জল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tulsi Immunity Booster
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE