Advertisement
১৯ অক্টোবর ২০২৪
Skin Care Tips

সাবান ঘষলে ঘাড়ের কালচে ছোপ উঠবে না! বদলে ঘরোয়া ৩ উপকরণে ভরসা রাখতে পারেন

সাধারণত ঘাম জমেই এমন কালচে দাগছোপ হয়। জনসমক্ষে চুল খোলা রেখে সমস্যা আড়াল করতে হয়। কিন্তু সমস্যার সমাধান হয় না।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৪ ১৮:৩১
Share: Save:

ঘাড়ের কালো দাগছোপ নিয়ে অস্বস্তিতে থাকেন অনেকেই। কিন্তু স্নানের সময়ে এই অংশটি একেবারেই নজরে পড়ে না। চুলের যত্নেও কোনও খামতি থাকে না। ত্বক আর চুলের যত্নআত্তির মাঝেই ব্রাত্য হয়ে পড়ে ঘাড়। সাধারণত ঘাম জমেই এমন কালচে দাগছোপ হয়। জনসমক্ষে চুল খোলা রেখে সমস্যা আড়াল করতে হয়। কিন্তু সমস্যার সমাধান হয় না। রাসায়নিক দেওয়া ক্রিম, সিরাম মাখতে না চাইলে ঘরোয়া উপকরণের উপরেই ভরসা করতে হয়। জেনে নিন কোন তিন উপাদানে এমন দাগছোপ উধাও হতে পারে।

১) বেসনের প্যাক:

ছোট একটি পাত্রে বেসন, এক চিমটে হলুদ, কয়েক ফোঁটা লেবুর রস এবং পরিমাণ মতো গোলাপ জল মিশিয়ে নিন। এ বার ঘাড়, গলার ওই কালচে ছোপ-যুক্ত অংশে বেসনের প্যাক মেখে ফেলুন। আধ ঘণ্টা রেখে ধুয়ে নিন। সপ্তাহে দু’-তিন দিন এই টোটকা মেনে চললে কালচে দাগছোপ ধীরে ধীরে মিলিয়ে যাবে।

২) বেকিং সোডা:

বেকিং সোডা হেঁশেলের বেশ জনপ্রিয় একটি উপাদান। কেক বানাতে তো বটেই, রূপচর্চাতেও এর জুড়ি মেলা ভার। বেকিং সোডা কিন্তু ঘাড়ের কালো দাগছোপ দূর করতে পারে। তিন থেকে চার চামচ বেকিং সোডা অল্প জলে গুলে একটি থকথকে মিশ্রণ বানিয়ে নিন। তার পর সেই মিশ্রণটির প্রলেপ দিন ঘাড়ে। সপ্তাহে কয়েক দিনের ব্যবহারে ঘাড়ের দাগছোপ দূর হবে। তবে বেকিং সোডা ব্যবহারের পর ঘাড়ে ময়েশ্চারাইজ়ার ব্যবহার করতে ভুলবেন না।

৩) অ্যালো ভেরা জেল:

ঘাড়ের কালো দাগ নাছোড়বান্দা। সহজে যেতে চায় না। তবে অ্যালো ভেরার উপর ভরসা রাখলে সুফল পেতে পারেন। অ্যালো ভেরা জেলে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্টের মতো উপাদান, যা দাগ তুলতে সাহায্য করে। অ্যালো ভেরার পাতা চিরে জেল বার করে ঘাড়ে ভাল করে মালিশ করে নিন। ২০ মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন দিন করলেই দাগছোপ দূর হবে।

অন্য বিষয়গুলি:

Dark Neck Dark Spots home remedies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE