Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Oily Skin Care

তৈলাক্ত ত্বক মানেই ব্রণ প্রবণ, বর্ষায় কী ভাবে যত্ন নিলে সেই ঝুঁকি কমানো সম্ভব?

প্রসাধনী ব্যবহার করেও ত্বক সারা ক্ষণই আঠালো হয়ে থাকে। ত্বক জুড়ে অস্বস্তি জুড়ে থাকে। ত্বকের ধরন তৈলাক্ত হলে বর্ষায় কেমন হবে রূপচর্চা?

বর্ষায় কেমন হবে তৈলাক্ত ত্বকের যত্ন?

বর্ষায় কেমন হবে তৈলাক্ত ত্বকের যত্ন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ১৯:০৭
Share: Save:

বর্ষায় তৈলাক্ত ত্বকের বাড়তি যত্ন প্রয়োজন। যাঁদের ত্বক তৈলাক্ত সারা বছরই যত্ন নেওয়া জরুরি। তবে বর্ষায় তার প্রয়োজনীয়তা বেড়ে যায়। কারণ এই ঋতুতে বাতাসের আর্দ্রতা বেড়ে যায়। অত্যধিক আর্দ্রতা তৈলাক্ত ত্বকের উপর প্রভাব ফেলে। প্রসাধনী ব্যবহার করেও ত্বক সারা ক্ষণই আঠালো হয়ে থাকে। ত্বক জুড়ে অস্বস্তি জুড়ে থাকে। ত্বকের ধরন তৈলাক্ত হলে বর্ষায় কেমন হবে রূপচর্চা?

ক্লিনজিং

বর্ষায় তৈলাক্ত ত্বকে ক্লিনজারের ব্যবহার জরুরি। বাইরে থেকে ফিরে ফেসওয়াশ কিংবা শুধু জল দিয়ে মুখ ধুয়ে নেওয়া ঠিক হবে না। প্রথমে ক্লিনজার দিয়ে ত্বক পরিষ্কার করে নিতে হবে। তার পর ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিলে ভাল। ক্লিনজার ত্বকের রন্ধ্রে রন্ধ্রে জমে থাকা ময়লা দূর করবে।

এক্সফোলিয়েশন

তৈলাক্ত ত্বকের যত্নের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ধাপ। মরা কোষ পরিষ্কার না করলে ত্বকের উন্মুক্ত ছিদ্র বন্ধ হয়ে যায়। সেখান থেকেই ব্রণ হয়। সেই কারণেই ত্বকে এক্সফোলিয়েশন জরুরি। এক্সফোলিয়েট করতে স্ক্রাবার ব্যবহার করতে পারেন। কফি, অ্যালো ভেরা দারুণ স্ক্রাবার।

সিরামের ব্যবহার

তৈলাক্ত ত্বকের আরও একটি দাওয়াই হতে পারে সিরাম। বর্ষায় শুধু চুল নয়, ত্বকেও সিরাম ব্যবহার করা প্রয়োজন। ভিটামিন সি সমৃদ্ধ এক্ষেত্রে সবচেয়ে বেশি কার্যকরী। ভিটামিন সি ত্বকের টান টান ভাব বজায় রাখতে সাহায্য করে। নিয়াসিনামাইড এবং স্যালিসিলিক অ্যাসিড আছে, এমন সিরাম ত্বকের জন্য সবচেয়ে ভাল। তাতে ত্বক পুষ্টি পাবে, তেলতেলে ভাবও কমবে।

অন্য বিষয়গুলি:

Monsoon Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE