Advertisement
০৮ অক্টোবর ২০২৪
Smoothie For Strong Hair

স্মুদির গুণে ঝলমলিয়ে উঠবে চুল, কোন ৩ পানীয়ে চুমুক দেবেন?

শরীর খারাপ থাকলে যেমন তার প্রভাব চোখেমুখে পড়ে, ঠিক তেমনই শরীর পুষ্টি পেলে চুল থেকে ত্বক, নখ এমনি ভাল থাকে। চুলের জেল্লা ফেরাতে তাই চুমুক দিন স্মুদিতে।

চুল ভাল রাখতে চুমুক দেবেন কোন স্মুদিতে?

চুল ভাল রাখতে চুমুক দেবেন কোন স্মুদিতে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ১৬:২৬
Share: Save:

সুন্দর স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য, কেশচর্চা যতটা জরুরি, ঠিক ততটাই প্রয়োজন শরীর-স্বাস্থ্য ভাল রাখাও। ভিতর থেকে শরীর পুষ্টি পেলে ত্বক এবং চুলের জেল্লা এমনি বৃদ্ধি পাবে। সুন্দর-স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে অবশ্যই তেল মালিশ, নিয়মিত চুল পরিষ্কার করা, শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার জরুরি। তবে এগুলি ছাড়াও চুমুক দিতে পারেন রকমারি স্মুদিতে।

কলা-পালং

কলায় রয়েছে প্রচুর পটাশিয়াম। এ ছাড়াও রয়েছে ভিটামিন সি, বি৬ এবং রকমারি খনিজ। চুল ভাল রাখার জন্য এগুলি জরুরি। পালং শাকেও রয়েছে সোডিয়াম, পটাশিয়াম, ভিটামিন সি, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, প্রোটিন। কলা এবং পালং শাকের সঙ্গে, কাঠবাদাম মিশিয়ে স্মুদি বানিয়ে নিতে পারেন। এতে শুধু চুল নয়, ত্বকও ভাল থাকবে।

আমলকি

চুলের জন্য আমলকি অত্যন্ত কার্যকর। ভিটামিন সি-তে পরিপূর্ণ আমলকি চুলের গোড়া মজবুত করতে, অকালপক্বতা রুখতে, চুলের বৃদ্ধিতে সহায়ক। ভিটামিন সি রোগ প্রতিরোধেও সাহায্য করে। আমলকি, পুদিনা কিছুটা জল দিয়ে স্মুদি বানিয়ে নিন। এর সঙ্গে ১ চা-চামচ মধু মিশিয়ে নিলেই শরীর থাকবে ভাল, চুল হবে মজবুত।

বিট-বেদানার স্মুদি

চুল ভাল রাখতে ভিটামিন সমৃদ্ধ বিটের গুণের শেষ নেই। বেদানাতেও রয়েছে ক্যালিশয়াম, ভিটামিন সি-সহ একাধিক খনিজ। বিট, বেদানার সঙ্গে চিয়া বীজ এবং পাতিলেবুর রস মিশিয়ে স্মুদি বানিয়ে নিতে পারেন। নিয়মিত স্মুদি খেলে চুলে জেল্লা ফিরবে।

অন্য বিষয়গুলি:

Smoothie
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE