Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Makeup Mistakes

রূপটানে দক্ষ নন? মেকআপের সময় কোন ভুলগুলি করলে সাজ নষ্ট হতে পারে?

সাজতে গিয়ে অনেক সময় ভুলত্রুটি হয়ে যায়। তাতে গোটা সাজ পণ্ড হয়ে যেতে পারে। তেমনটি না চাইলে সাজের সময় বেশ কয়েকটি বিষয়ে অবশ্যই খেয়াল রাখা জরুরি।

মেকআপের কিছু ভুল এড়িয়ে চলুন।

মেকআপের কিছু ভুল এড়িয়ে চলুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ১৯:০৮
Share: Save:

বাঙালির বারোমাসে তেরো পার্বণ। বিয়ে থেকে বিবাহবার্ষিকী— কিছু না কিছু লেগেই আছে। উৎসবের নাম যাই হোক, সাজগোজ না হলে উদ্‌যাপন অসম্পূর্ণ থেকে যায়। তাই সাজগোজের প্রস্তুতি শুরু হয় আগে। শুধু তো বাহারি পোশাক পরলে চলবে না, সঙ্গে চাই মানানসই মেকআপও। রূপটানে পারদর্শী নন অনেকেই। ফলে সাজতে গিয়ে অনেক সময় ভুলত্রুটি হয়ে যায়। তাতে গোটা সাজ পণ্ড হয়ে যেতে পারে। তেমনটি না চাইলে সাজের সময় বেশ কয়েকটি বিষয়ে অবশ্যই খেয়াল রাখা জরুরি।

১) রূপটান শুরু করার আগে ত্বকের যত্ন নিতে হবে। যেটা অনেকেই করেন না। প্রথমেই নানা প্রসাধনী মাখতে শুরু করে দেন। ত্বকে ধুলো, ময়লা জমে থাকে। তৈলাক্ত ত্বক হলে আরও মুশকিল। তাই মেকআপ শুরুর আগে ভাল করে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। তার পর সারা মুখে একটু বরফ ঘষে মেকআপ শুরু করতে পারেন।

২) সকলের নজর কাড়তে চড়া মেকআপ করতে হবে, এই ধারণা ভুল। তাতে আবার হিতে বিপরীত হতে পারে। বেশি প্রসাধনী ব্যবহার না করাই শ্রেয়। যেটুকু ব্যবহার করলে স্বাভাবিক দেখায়, সেখানেই থেমে যাওয়া উচিত।

৩) গালে লালচে আভা আনার জন্য অনেকেই ব্লাশ ব্যবহার করেন। কিন্তু ব্লাশের সঠিক ব্যবহার না জানলে আবার গোটা লুকটাই নষ্ট হতে পারে। তাই সতর্ক থাকতে হবে। অনেকেই গালের মধ্যিখানে বা চিবুকের কাছে ব্লাশ ব্যবহার করেন। যা গোটা সাজ নষ্ট করে দেয়।

৪) ত্বকের রং উজ্জ্বল করতে অনেকেরই বেশি ফাউন্ডেশন ব্যবহারের প্রবণতা আছে। ফাউন্ডেশন ত্বকের সঙ্গে না মিশলে, দেখতে ভাললাগে না। তার চেয়ে কম ফাউন্ডেশন ব্যবহার করা শ্রেয়। তাতে ঝুঁকি কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Makeup new look
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE