Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Velcro Curler

তাপ লাগলে চুল নষ্ট হবে! যন্ত্র ছাড়া ‘ভেলক্রো’ দিয়ে চুলে ঢেউ খেলাবেন কী করে?

‘হিট প্রোটেক্ট স্প্রে’ ব্যবহার করেও অনেক সময় চুলের ক্ষতি আটকানো যায় না। চুলের ক্ষতি না করেও স্টাইল বজায় রাখতে আবার সেই পুরনো পন্থায় ফিরে আসছেন মহিলারা।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ০৯:৫৩
Share: Save:

সাদা-কালো যুগের নায়িকারা চুলে বিশেষ এক ধরনের ‘রোলার’ ব্যবহার করতেন। সোজা চুলে ঢেউ খেলাতে কিংবা মাথার ত্বকের সঙ্গে চেপে বসে থাকা পাতলা চুলে ঘনত্ব আনতে এই ধরনের যন্ত্র বেশ কাজের। হলিউড থেকে বলি‌উড, সকলের মাথাতেই তখন ‘ভেলক্রো কার্লারস’। তবে, যুগের সঙ্গে তাল মেলাতে গিয়ে সেই কার্লারের ধরন বদলেছে। চুলের কায়দা আরও নিখুঁত করতে বিদ্যুৎ সংযোগ যুক্ত কার্লারও এসেছে। তবে অতিরিক্ত তাপ চুলের ক্ষতি করে, সে কথা অস্বীকার করা যায় না।

‘হিট প্রোটেক্ট স্প্রে’ ব্যবহার করেও অনেক সময় চুলের ক্ষতি আটকানো যায় না। তা হলে কি চুলে কায়দা করবেন না? চুলের ক্ষতি না করেও স্টাইল বজায় রাখতে আবার সেই পুরনো পন্থায় ফিরে আসছেন মহিলারা। আয়রন, স্ট্রেটনার, কার্লারের বদলে চুলে ব্যবহার করছেন ‘ভেলক্রো কার্লারস’। কিন্তু এই ‘ভেলক্রো কার্লারস’ ব্যবহার করে কী ভাবে?

‘ভেলক্রো কার্লারস’ কী ভাবে ব্যবহার করতে হবে?

১) প্রথমে শ্যাম্পু দিয়ে ভাল করে চুল ধুয়ে ফেলুন।

২) তার পর তোয়ালে জড়িয়ে রাখুন কিছু ক্ষণ। চাইলে ভিজে চুলে সিরামও মাখতে পারেন।

৩) হাতে সময় থাকলে খোলা হাওয়ায় চুল ভাল ভাবে শুকিয়ে নিন। না হলে খানিক ভিজে অবস্থাতেই কার্লারের কাজ শুরু করা যেতে পারে।

৪) সিঁথি ভাগ করে চিরুনি দিয়ে অল্প পরিমাণ চুল নিয়ে কার্লারের সঙ্গে গোল করে চুল পেঁচিয়ে, ‘ভেলক্রো কার্লারস’ দিয়ে আটকে নিন।

৫) পুরো মাথার চুল অল্প অল্প করে নিয়ে ‘ভেলক্রো কার্লারস’ আটকে নিতে হবে। তার পর চাইলে হালকা ব্লো ড্রায়ার ব্যবহার করা যেতে পারে। এই অবস্থায় মিনিট ১৫ অপেক্ষা করতে হবে। ব্যস, তার পর কার্লার সরিয়ে নিলেই একেবারে নায়িকাদের মতো সেটিং হবে চুলের।

‘ভেলক্রো কার্লারস’ ব্যবহারের সুবিধা কী?

১) আয়রন বা স্ট্রেটনার দিয়ে চুল কোঁকড়াতে গেলে যে পরিমাণ তাপ লাগে, তা এই ‘ভেলক্রো কার্লারস’-এ প্রয়োজন হয় না।

২) চুল টেনে কার্লারের সঙ্গে ববি পিন দিয়ে আটকে রাখলে ছিঁড়ে যাওয়ার ভয় থাকে। কিন্তু, এই বস্তুগুলি নিজে থেকেই চুলে আটকে যায়। তাই চুল ছিঁড়ে যাওয়ার ভয় থাকে না।

৩) ব্লো ড্রায়ার ব্যবহার করার সময়েও চুল ছিঁড়ে পড়তে পারে। ‘ভেলক্রো কার্লারস’ ব্যবহার করার সময়ে ওই যন্ত্রটি ব্যবহার করতে হয় না।

৪) ভিজে চুলেও ‘ভেলক্রো কার্লারস’ ব্যবহার করা যায়। চুল শুকোনো পর্যন্ত অপেক্ষা করার প্রয়োজন পড়ে না।

৫) সাধারণ কার্লার দিয়ে একা একা চুলে এই ধরনের কায়দা করা সম্ভব হয় না। বিদ্যুৎ সংযোগের প্রয়োজন পড়ে না। কিন্তু ‘ভেলক্রো কার্লারস’-এর ক্ষেত্রে এই ধরনের সমস্যা হওয়ার কথা নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair care Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE