Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Skincare Tips

৩ ঘরোয়া টোটকা: নিয়মিত মাখলে মুখের উন্মুক্ত রন্ধ্র সঙ্কুচিত হবে

ত্বকের পেশি ক্রমাগত সঙ্কুচিত, প্রসারিত হওয়ার ফলে ছিদ্রগুলি আকারে বড় হয়ে যায়। কপাল, নাক ও গালে এগুলি বড় হয়ে গর্তের মতো দেখতে লাগে।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ২১:৪৯
Share: Save:

সারা বছরই তৈলাক্ত ত্বক, র‌্যাশ-ব্রণের সমস্যায় জর্জরিত হয়ে থাকেন। কিন্তু শীত আসার মুখে দোসর হয় ওপেন পোর্‌স বা উন্মুক্ত ছিদ্র। ত্বকের পেশি ক্রমাগত সঙ্কুচিত, প্রসারিত হওয়ার ফলে ছিদ্রগুলি আকারে বড় হয়ে যায়। কপাল, নাক ও গালে এগুলি বড় হয়ে গর্তের মতো দেখতে লাগে। ত্বক শিথিল ও বয়স্ক দেখায়। ত্বকের ছিদ্র বড় হলে তাতে তেল আর ধুলোময়লা জমে। তখন ব্রণ, র‌্যাশের সমস্যাও বাড়ে। ত্বকের লাবণ্য ধরে রাখতে চাইলে এগুলি সারিয়ে তোলা জরুরি। খরচসাপেক্ষ চিকিৎসা পদ্ধতিতে না গিয়ে ঘরোয়া কয়েকটি উপায়ে এই উন্মুক্ত রন্ধ্রগুলিকে আকারে কিছুটা হলেও কমিয়ে ফেলা যায়।

১) ত্বকের উন্মুক্ত ছিদ্রগুলি বন্ধ করতে ভরসা রাখতে পারেন অ্যাপল সাইডার ভিনিগারের উপর। ওজন কমাতে যেমন পারদর্শী এই উপকরণ, তেমনই ত্বকের যত্নেও সক্রিয় ভূমিকা পালন করে এটি। এই ভিনিগারের সঙ্গে অল্প জল মিশিয়ে টোনার হিসাবে ব্যবহার করতে পারেন।

২) ত্বকের উন্মুক্ত ছিদ্র সঙ্কুচিত করতে সাহায্য করে ডিমের সাদা অংশ। এই উপাদানটির মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন এবং ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ফোলেটের মতো খনিজ। এই সমস্ত উপাদান ত্বকের ছিদ্র সঙ্কোচনে সহায়তা করে।

৩) ত্বকের উন্মুক্ত ছিদ্রগুলি বন্ধ করতে সাহায্য করে ঘরোয়া একটি ফেসপ্যাক। হলুদ, বেসন এবং দইয়ের প্যাক তৈরি করে দশ মিনিট ত্বকে লাগিয়ে রাখুন। নিয়মিত ব্যবহার করলে ছিদ্রগুলি বন্ধ হয়ে যাবে। ত্বকও উজ্জ্বল হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Open Pores problems Skin Tone home remedies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE