Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Rose Water Benefits

মুখে গোলাপ জল তো রোজই মাখেন, তবে কোন সময়ে মাখলে তা বেশি কার্যকরী হয়ে ওঠে জানেন?

ক্লান্তি দূর করার পাশাপাশি ত্বকের আর্দ্রতা বজায় রাখা, মুখের উন্মুক্ত রন্ধ্রগুলিকে পুনরায় আগের জায়গায় ফিরিয়ে আনা, ত্বকের পিএইচের ভারসাম্য বজায় রাখার জন্য গোলাপ জল বেশ জনপ্রিয়।

Rose Water

গোলাপ জল কখন মাখতে হয় জানেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ২১:২২
Share: Save:

সারা দিন পর কাজ থেকে ফিরে এসে, ভাল করে মুখ ধুয়ে কিছু ক্ষণ পর মুখে ছিটিয়ে নেন গোলাপ জল। ক্লান্তি দূর করার পাশাপাশি ত্বকের আর্দ্রতা বজায় রাখা, মুখের উন্মুক্ত রন্ধ্রগুলিকে পুনরায় আগের জায়গায় ফিরিয়ে আনা, ত্বকের পিএইচের ভারসাম্য বজায় রাখার জন্য গোলাপ জল বেশ জনপ্রিয়। অনেকে আবার গেলাপ জল দিয়ে প্যাক গুলে মুখে মাখেন। তবে অনেকেই হয়তো জানেন না ত্বকের যত্নে যে গোলাপ জল ব্যবহার করেন, তা মাখারও নির্দিষ্ট সময় রয়েছে। রূপটানশিল্পীরা বলছেন, ত্বকের যত্নে যে কোনও প্রসাধনী রাতে মাখাই ভাল। গোলাপ জলের ক্ষেত্রেও সেই নিয়ম মেনে চলতে পারলে ভাল।

রাতের বেলা মুখে গোলাপ জল মাখলে কী কী উপকার হয়?

১) যাঁরা বাইরে বেরোনোর আগে নিয়মিত সানস্ক্রিন মাখেন না, তাঁদের জন্য গোলাপ জল বেশ কাজের। রোদে পোড়া ত্বকের লালচে ভাব, র‌্যাশ নিরাময় করতে পারে গোলাপ জল।

২) ত্বক অতিরিক্ত শুষ্ক হলে অকালে বুড়িয়ে যেতে পারে। রাতের গোলাপ জল মেখে ঘুমোলে এই ধরনের সমস্যা নিয়ন্ত্রণে থাকে। বলিরেখা পড়ার আগে থেকেই নিয়মিত মুখে গোলাপ জল মাখতে থাকুন।

৩) প্রদাহজনিত সমস্যাও কমিয়ে দিতে পারে গোলাপ জল। এ ছাড়া র‌্যাশ, ব্রণ বা ত্বকে কোনও রকম অস্বস্তি হলে মুখে গোলাপ জল স্প্রে করে নেওয়া যেতে পারে।

৪) ত্বকের আর্দ্রতা বজায় রাখতে গোলাপ জলের জুড়ি মেলা ভার। এ ছাড়া তৈলাক্ত ত্বকে সেবাম ক্ষরণ এবং উৎপাদনের মাত্রা ঠিক রাখতেও সাহায্য করে গোলাপ জল।

৫) ত্বক ভাল রাখতে গেলে পিএইচের সমতা বজায় রাখা জরুরি। সারা রাত মুখে গোলাপ জল মেখে রাখতে পারলে পিএইচের সমতা বজায় থাকে। এ ছাড়া মুখে ওপেন পোরস্‌ থাকলে, সেই সমস্যাও নিরাময় করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rose Water Skincare Skin Rashes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE