Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Travel Tips

হোটেলের ঘরের আলমারিতে পোশাক রাখার অভ্যাস রয়েছে? কতখানি স্বাস্থ্যসম্মত এই কাজ?

হোটেলের ঘরে রাখা আলমারি কিংবা ক্লোসেট সাধারণত কাঠের তৈরি হয়। সেখানেই ছারপোকার দল ঘাপটি মেরে লুকিয়ে থাকে।

Doctor advises netizens not to use this hotel amenity to avoid health hazards

হোটেলের আলমারিতে পোশাক রাখলে কী হবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ১৮:৫৭
Share: Save:

দীর্ঘ যাত্রাপথে শরীরের যেমন ধকল হয়, তেমন ব্যাগ কিংবা ট্রলির ভিতরে রাখা পোশাকগুলি অনেক সময়ে তালগোল পাকিয়ে যায়। হোটেলের ঘরে ঢুকেই প্রথম কাজ হল রুকস্যাক কিংবা ট্রলিতে থেকে জামাকাপড় বার করে ফেলা এবং কোন দিন কোন পোশাকটি পরবেন, সেই বুঝে আলমারিতে সাজিয়ে রাখা। এমনটা তো হামেশাই করে থাকেন। তবে, নেটপ্রভাবী এবং চিকিৎসক জ্যাসন সিং বলছেন, এই ভুলেই কিন্তু পোশাকের মধ্যে ছারপোকা ঢুকে পড়ে। সম্প্রতি তিনি সমাজমাধ্যমে এই সংক্রান্ত একটি ভিডিয়ো পোস্ট করেন। তিনি বলেন, “বেশির ভাগ মানুষই মনে করেন, ছারপোকা বোধ হয় বিছানাতেই থাকে। তেমনটা একেবারেই নয়। অনেকেই হয়তো জানেন না, হোটেলের ঘরের সুন্দর দেখতে আলমারি কিংবা ক্লোসেটের মধ্যেও তারা লুকিয়ে থাকে।”

হোটেলের ঘরে রাখা আলমারি কিংবা ক্লোসেট সাধারণত কাঠের তৈরি। সেখানেই ছারপোকার দল ঘাপটি মেরে লুকিয়ে থাকে। এ ছাড়া সঠিক ভাবে পরিষ্কার না করার জন্য পোশাকে ধুলো-ময়লা লেগে যেতে পারে। সেই পোশাক পরলে অ্যালার্জিজনিত সমস্যাও দেখা দিতে পারে।

হোটেলের ঘরে রাখা আলমারি ব্যবহার না করলে পোশাক কোথায় রাখবেন?

সবচেয়ে ভাল হয় আলমারির বাইরে কোথাও রাখতে পারলে। ঘরের সঙ্গে লাগোয়া বারান্দা কিংবা জানলার সামনে হ্যাঙ্গারের সাহায্যে পোশাক ঝুলিয়ে রাখা যেতে পারে। একান্ত যদি আলমারিতে রাখতেই হয়, সে ক্ষেত্রে সঙ্গে ন্যাপথালিন বল কিংবা সিট্রানিলা অয়েল রাখতে হবে। আলমারিতে পোশাক রাখার আগে তা ছড়িয়ে নিলে জামাকাপড়ে ছারপোকার দৌরাত্ম্য রুখে দেওয়া যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Travel Tips Travel Hotel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE