Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Diamond Jewellery

শখ করে হিরের গয়না কিনেছেন? যত্ন নেবেন কী করে, জেনে রাখুন কিছু উপায়

সোনা বা রূপার গয়নার মতো করে কিন্তু হিরের গয়না পরিষ্কার করতে যাবেন না। হিরের গয়না দীর্ঘ দিন নতুনের মতোও রাখতে জানতে হবে। জেনে নিন উপায়।

Expert tips to take care of your Diamond Jewellery

হিরের গয়না নতুনের মতো রাখবেন কী করে। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১৮:২১
Share: Save:

পয়সা জমিয়ে শখ করে হিরের গয়না তো কিনলেন, যত্ন নেওয়ার উপায় জানা আছে তো? রোজের সাজে সোনা, রূপা বা মুক্তোর গয়না দিয়ে দিব্যি চলে যায়। বিশেষ অনুষ্ঠানের জন্যই তোলা থাকে হিরের গয়না। অবশ্য এখন অনেক মহিলাই গলায় হিরের ছোট্ট লকেট পরে থাকেন অথবা আঙুলে থাকে হিরের আংটি। হিরের নাকছাবিরও বেশ কদর এখন। কিন্তু পরে থাকতে-থাকতে হিরের গয়নায় ঘাম, ময়লা লেগে যায়। হিরের আংটির ভিতরেও ময়লা জমে যায়। সোনা বা রূপার গয়না যে ভাবে পরিষ্কার করেন, সে ভাবে কিন্তু হিরের গয়না পরিষ্কার করা চলবে না। তা ছাড়া হিরের দ্যুতি দীর্ঘ সময় টিকিয়ে রাখতে গয়নার যত্নও নিতে হবে সঠিক ভাবে।সাদা জলে হিরের কিছু ণা হলেও, মনে রাখবেন হিরে কিন্তু তেল এবং রাসায়নিক থেকে নিজেকে মুক্ত রাখতে পারে না। জেনে রাখুন কী কী করবেন।

১) ঘরবাড়ি পরিষ্কার বা ধুলো ঝাড়ার সময়ে হিরের গয়না পরে থাকবেন না। রান্নাঘরের কাজ করছেন যখন, তখন সাধের হিরের আংটিখানি খুলেই রেখে দেবেন। না হলে হিরেতে তেলমশলা, জল লাগতে-লাগতে গয়নার ঔজ্জ্বল্য নষ্ট হয়ে যাবে।

২) বর্ষাকালে যে কোনও ধাতুর গয়নাতেই আর্দ্রতা জমে যায়। তাই এই সময় দরকার ঠিক মতো গয়নার যত্ন। হিরের গয়না সব সময়েই আলাদা বাক্সে রাখবেন। বাকি গয়নার সঙ্গে মিশিয়ে রাখবেন না। সেই বাক্সে রেখে দিতে পারেন সিলিকা জেল, যা অতিরিক্ত আর্দ্রতা শুষে নেবে।

৩)মুখে-হাতে যখন ক্রিম মাখছেন, তখন হিরের গয়না খুলে রাখবেন। মেকআপ করার সময়েও তাই। কারণ ক্রিম বা মেকআপের রাসায়নিক হিরের রং ফিকে করে দেবে।

৪) বাইরে ঘুরতে গিয়ে যদি সমুদ্রে স্নান করেন, তা হলে আগে হিরের গয়না খুলে রাখবেন। সুইমিং পুলে নামার আগেও তাই। সমুদ্রের নোনা জল বা সুইমিং পুলের ক্লোরিন মিশ্রিত জল হিরের গয়নার ঔজ্জ্বল্য কমিয়ে দেয়।

৫)হিরের গয়না সব সময়ে নরম মসলিন কাপড়ে মুড়ে রাখাই ভাল। গয়না এমন জায়গায় রাখবেন না, যেখানে খুব রোদ আসে। ভিজে, স্যাঁতসেঁতে জায়গাতেও হিরের গয়না রাখা ঠিক নয়।

৬)হিরের গয়না পরিষ্কার করারও নিয়ম আছে। পরিষ্কার জলে তরল সাবান মিশিয়ে গয়না ভিজিয়ে রাখুন কয়েক ঘণ্টা। তার পর জল থেকে তুলে নরম সুতির কাপড় বা ব্রাশ দিয়ে খুব ধীরে ধীরে পরিষ্কার করুন। তাতেই ময়লা বেরিয়ে যাবে। গয়না শুকনো করে মুছে নিয়ে তবেই বাক্সে ঢোকাবেন।

৭) বেকিং সোডা দিয়েও হিরের গয়না পরিষ্কার করা যাবে। ১-২ চামচ বেকিং সোডা নিন। তাতে অল্প জল দিয়ে মিশ্রণ তৈরি করুন। এ বার গয়নাগুলি সেই মিশ্রণে ডুবিয়ে রাখুন ঘণ্টা খানেক। এর পর ঠান্ডা জলে ধুয়ে নিলেই হবে। নতুনের মতো জেল্লা দেবে গয়না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jewellery home tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE