Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Life Hacks

ইনস্টাগ্রামে ঝকঝকে ছবি দিতে চান? ভরসা রাখতে পারেন সেরা ৩টি ফোটো এডিটিং অ্যাপে

ছবি তুলে তার খুঁত ঢেকে তাকে ঝাঁ-চকচকে করে তোলার মধ্যেই তো লুকিয়ে আসল মজা! আর এই কাজটা নিশ্চিত করতে ফোটো এডিটিং অ্যাপই ভরসা। তবে সেরা এডিটিং এফেক্ট পেতে হলে ফোনে যে সব অ্যাপ রাখতেই হবে, রইল তার সুলুকসন্ধান।

সেরা ফোটো এডিটিং অ্যাপের সুলুকসন্ধান।

সেরা ফোটো এডিটিং অ্যাপের সুলুকসন্ধান। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬
Share: Save:

ছবি তুলেই ইনস্টাগ্রামে পোস্ট করার অভ্যাস আছে? এখন সমাজমাধ্যমে ছবি পোস্ট করার বিষয় এলেই অধিকাংশ মানুষই ইনস্টাগ্রামের দ্বারস্থ হন। সারা বিশ্বের মানুষের কাছে নিজের কোনও এক মুহূর্ত বা সেই দৃশ্য ঘিরে নিজস্ব মতামত জানানোর এ এক অন্যতম মঞ্চ।

চুটিয়ে ছবি তুলে সমাজমাধ্যমে পোস্ট না করলে এই প্রজন্মের উদ্‌যাপনের আঙিনায় বাদ পড়ে যায় আনন্দের খুদকুঁড়ো। তবে ছবি তুলতে ভালবাসলেই যে প্রত্যেকের কাছে দামি ডিএসএলআর থাকবে, এমন কোনও কথা নেই। অনেকের কাছে মোবাইলই ছবি তোলার এক ও অন্যতম হাতিয়ার। তবে শুধু ছবি তুললেই তো কাজ ফুরোয় না। বরং কাজ শুরু হয় বেশি করে। ছবি তুলে তার খুঁত ঢেকে তাকে ঝাঁ-চকচকে করে তোলার মধ্যেই তো লুকিয়ে আসল মজা! আর এই কাজটা নিশ্চিত করতে ফোটো এডিটিং অ্যাপই ভরসা। তবে সেরা এডিটিং এফেক্ট পেতে হলে ফোনে যে সব অ্যাপ রাখতেই হবে, রইল তার সুলুকসন্ধান।

পিক্সআর্ট: ফোনে একটু বেশি জায়গা থাকলে ডাউনলোড করে নিন এই অ্যাপ। ছবির নানা মাপ তৈরি থেকে শুরু করে নকশাদার কোলাজ, সাদামাঠা ছবিকে সুন্দর করে তুলতে এই অ্যাপ নিঃসন্দেহে কার্যকর।

স্ন্যাপসিড: গুগলের নিজস্ব অ্যাপ স্ন্যাপসিড। জেপিজি-র পাশাপাশি যে কোনও ফরম্যাটের ছবিকেই এডিট করা যায়। দামি ক্যামেরায় তোলা ছবি হলেও এই অ্যাপ খুব কার্যকর। অ্যাপটি ব্যবহার করলেই দেখতে পাবেন, এর দ্বারা খুব সহজেই ছবির যে কোনও ফিনিশিং দেওয়া সম্ভব। খুব সাধারণ ছবিকে নিমেষে পেশাদারিত্বের ছোঁয়া এনে দিতে পারে এই অ্যাপ।

লাইটলিপ: ছবির এফেক্টে গিয়ে ছবির পরিবেশ বদলে যেতে পারে এই অ্যাপের মাধ্যমে। একাধিক এডিটিং লেয়ারে ছবিকে ফেলে তাতে বৃষ্টি, কুয়াশা, সূর্যোদয়— সব কিছুই যোগ করা যায় এই অ্যাপে। এই অ্যাপে বিভিন্ন ধরনের এফেক্ট ব্যবহার করার সুযোগ আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Life Hacks Photo Edit Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE