Advertisement
১৭ অক্টোবর ২০২৪
How to Identify Fake Sindoor

সিঁদুরখেলার পর থেকে সমানে মাথা, গাল চুলকাচ্ছে? সিঁদুরে ভেজাল মিশে নেই তো?

দুধ, ঘি, তেল, পনির, এমনকি রসুনেও ভেজাল মেশানোর কথা শুনেছেন। কিন্তু সিঁদুরেও যে তেমন কিছু মেশানো থাকতে পারে, তা আগে থেকে আন্দাজ করতে পারেননি।

sindoor

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১১:০৪
Share: Save:

বিজয়ার সময়ে দেবীবরণ করতে গিয়ে দেদার সিঁদুরখেলা হয়েছে। তার পর থেকে সমানে মাথা চুলকাচ্ছে। দু’গালেও র‌্যাশ বেরিয়েছে। চুল বা ত্বকের ক্ষতির কথা ভেবে ভেষজ সিঁদুর নিয়েও গিয়েছিলেন। কিন্তু অন্যেরা যে সিঁদুর পরিয়েছেন, তার মান কেমন ছিল, তা জানা নেই।

দুধ, ঘি, তেল, পনির, এমনকি রসুনেও ভেজাল মেশানোর কথা শুনেছেন। কিন্তু সিঁদুরেও যে তেমন কিছু মেশানো থাকতে পারে, তা আগে থেকে আন্দাজ করতে পারেননি। তবে ঘরোয়া কয়েকটি টোটকা জানা থাকলে সহজেই বুঝে নেওয়া যায়, দোকান থেকে কেনা সিঁদুর আসল না নকল।

কী করে বুঝবেন, সিঁদুরে ভেজাল মেশানো আছে কি না?

১) আসল সিঁদুরের রং হয় লাল। আবার কমলা রঙের সিঁদুরও কিনতে পাওয়া যায়। কিন্তু তার মধ্যে আলাদা করে উজ্জ্বল ভাব থাকবে না। হাতে ধরলেও বুঝতে পারবেন, সিঁদুরের মধ্যে সেই মসৃণ ভাবটাও নেই।

২) ভাল মানের সিঁদুরের আলাদা করে কোনও গন্ধ থাকে না। যদি তার মধ্যে থেকে কোনও রাসায়নিক বা ধাতুর গন্ধ পাওয়া যায়, সে ক্ষেত্রে ধরে নিতে পারেন, সিঁদুরে ভেজাল মিশে আছে।

৩) এক কাপ জলের মধ্যে খানিকটা সিঁদুর দিন। জলের মধ্যে যদি সহজেই তা দ্রবীভূত হয়ে যায়, তা হলে সমস্যা নেই। কিন্তু রাসায়নিক মেশানো থাকলে তা সহজে জলে মিশবে না। বরং জল থেকে আলাদা হয়ে ভেসে উঠবে।

৪) খোলা বাজার থেকে সিঁদুর না কেনাই ভাল। সস্তার সিঁদুরে পারদ মেশানো থাকে। যা খালি চোখে দেখে বোঝার উপায় থাকে না। তাই বিশ্বস্ত কোনও সংস্থার উপরেই ভরসা করা উচিত।

অন্য বিষয়গুলি:

sindoor Sindoor Khela Skin Allergy Adulteration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE