Advertisement
১৩ সেপ্টেম্বর ২০২৪
Leggings vs. Jeggings

কারও পছন্দ লেগিংস, কেউ পরেন জেগিংস! দেখতে তো একই রকম, পোশাক দু’টি কি আদৌ আলাদা?

কুর্তি বা লম্বা ঝুলের টপের সঙ্গে সাধারণত লেগিংস পরেন। কিন্তু টি-শার্ট বা ছোট ঝুলের কুর্তির সঙ্গে লেগিংস পরলে ভাল দেখায় না। বর্ষায় আবার জিন্স পরাও বেশ ঝক্কির। তা হলে উপায়?

difference between leggings and jeggings

জেগিংস পরবেন না লেগিংস? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ১৭:২৩
Share: Save:

কুর্তির সঙ্গে লেগিংস পরবেন না জেগিংস, তা নিয়ে জোর তর্ক বেঁধেছিল তানিয়া এবং অঙ্গনার মধ্যে। প্রথম জনের বক্তব্য যা খুশি একটা পরলেই হয়। লেগিংস আর জেগিংস তো ব্যাপারটা একই। সে কুর্তির সঙ্গে পরা হোক বা টি-শার্টের সঙ্গে। আর এই কথা শুনেই বেঁকে বসেছে অঙ্গনা। তিনি কিছুতেই বোঝাতে পারছেন না যে, দেখতে এক রকম লাগলেও দু’টি জিনিস একেবারেই এক নয়।

লেগিংস কী?

লেগিংস এক ধরনের ট্রাউজ়ার্স। তবে জিন্‌স বা পালাজ়োর মতো নয়। দেখতে অনেকটা চোস্তা পাজামার মতো। পায়ের ত্বকের সঙ্গে আঁটসাঁট একটি পোশাক। টানলে বেড়েও যায়। অর্থাৎ, ‘স্ট্রেচেবল’। স্বচ্ছ নয়, তাই কম ঝুলের কুর্তি পরলেও সমস্যা হওয়ার কথা নয়।

সুতি, নাইলন, স্প্যানডেক্স বিভিন্ন কাপড়ের লেগিংস পাওয়া যায়। লেগিংস কিন্তু বিভিন্ন প্রকারেরও হয়। নিত্য দিন অফিসে যাতায়াত করতে সুবিধে হয় বলে কেউ কুর্তি বা সালোয়ারের সঙ্গে রং মিলিয়ে লেগিংস পরেন। অনেকে আবার শরীরচর্চা করার সময়ে ‘অ্যাক্টিভওয়্যার’-এর বদলে টি-শার্টের সঙ্গে লেগিংস পরেন। ইদানীং আবার হবু মায়েদের জন্য আলাদা ‘মেটারনিটি’ লেগিংসও পাওয়া যায়। লেগিংসের ধরন, কাপড়ের মান এবং ডিজ়াইনের উপর দাম নির্ভর করে। নামীদামি সংস্থার লেগিংস মোটামুটি ৫০০ থেকে ২০০০ টাকার মধ্যে পাওয়া যায়।

জেগিংস কী?

জিন্‌স নয় কিন্তু জিনসের মতো দেখতে ট্রাউজ়ার্সের নাম হল জেগিংস। জিন্‌স আর লেগিংসের সমন্বয়ে তৈরি হয় জেগিংস। দেখতে লেগিংসের মতো। আবার, ত্বকের সঙ্গে আঁটসাঁট (স্কিনি) জিন্‌স বললেও ভুল হয় না। তবে জেগিংস তৈরি হয় পাতলা ডেনিম কাপড় দিয়ে। ঢিলেঢালা ট্রাউজ়ার্স পরতে অভ্যস্ত অনেকেরই মোটা জিন্‌স পরতে অস্বস্তি হয়। তার পর ঘামে বা বৃষ্টিতে ভিজলে শুকোতেও অনেক সময় লাগে। তাই কুর্তির সঙ্গে পরার জন্য জেগিংস বেছে নেন অনেকে।

পায়ের গড়ন সুন্দর না হলে ছোট ঝুলের পোশাক পরতে চান না অনেকে। কারণ, লেগিংস একটু পাতলা ধরনের হয়। তুলনায় জেগিংস একটু মোটা। তাই যাঁদের ঊরু, নিতম্ব কিংবা পায়ের মেদ নিয়ে অস্বস্তি রয়েছে, তাঁরা জেগিংস বেছে নিতেই পারেন। জিন্‌স পরে পা ভাঁজ করতে অসুবিধা হয় কারও কারও। জেগিংসে সেই রকম সমস্যা নেই। কুর্তি হোক বা টি-শার্ট, সব কিছুর সঙ্গেই জেগিংস পরা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE