Advertisement
১২ সেপ্টেম্বর ২০২৪
Side Effects of Bitter Gourd

বর্ষায় পরজীবীর উৎপাত ঠেকাতে রোজ উচ্ছে, করলা খাচ্ছেন? বেশি তেতো খাওয়া যে ভাল নয়, তা জানেন?

উচ্ছে এবং করলার মধ্যে রয়েছে ভিটামিন এ এবং সি। এ ছাড়া ফাইবার এবং পটাশিয়ামের মতো উপাদানও রয়েছে করলায়।

Three negative health effects of eating too much bitter gourd

বেশি তেতো খেলে কী হয়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ১৯:০৫
Share: Save:

বর্ষাকালে পরজীবীদের আক্রমণ বৃদ্ধি পায়। পেটের ভিতর তারা বংশবিস্তার করা শুরু করে মনের সুখে। আগে প্রায় প্রতিটি বাড়িতেই বর্ষা এলে কালমেঘ পাতা বেটে খাওয়ানো হত। এখন তো কালমেঘ পাতা তেমন পাওয়াই যায় না। অগত্যা উচ্ছে, করলাই ভরসা। উচ্ছে এবং করলার মধ্যে রয়েছে ভিটামিন এ এবং সি। এ ছাড়া ফাইবার এবং পটাশিয়ামের মতো উপাদানও রয়েছে করলায়। তবে পুষ্টিবিদেরা বলছেন, তেতো খাওয়া ভাল বলেই রোজ কিন্তু সেই সব্জি খাওয়া যায় না। তাতে বরং হিতে বিপরীতই হয়।

উচ্ছে, করলা বেশি খেলে কী কী সমস্যা দেখা দিতে পারে?

১) কিডনির সমস্যা থাকলে বেশি উচ্ছে বা করলা না খাওয়াই ভাল। কারণ, তেতো সব্জি বেশি খেলে ইনসুলিন হরমোনের ক্ষরণ বেড়ে যেতে পারে। যার ফলে ডায়াবিটিস রোগীদের রক্তে শর্করার সমতা বিঘ্নিত হতে পারে।

২) বেশি তেতো খেলে ইনসুলিন হরমোনের ভারসাম্য বিঘ্নিত হয়। যার ফলে হার্টের গতি বেড়ে বা কমে যেতে পারে। তাই হার্ট অ্যাটাক, স্ট্রোকের মতো সমস্যা হওয়াও অস্বাভাবিক নয়।

৩) অতিরিক্ত তেতো খেলে লিভারে প্রদাহজনিত সমস্যা বেড়ে যেতে পারে। দীর্ঘ দিন ধরে তা অনিয়ন্ত্রিত অবস্থায় থাকলে লিভারের জটিল কোনও রোগে আক্রান্ত হওয়াও অস্বাভাবিক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bitter Gourd Side Effects
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE