Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Shampoo for healthy hair

কেনা শ্যাম্পুর গুণও বাড়বে, মিশিয়ে দিন কিছু প্রাকৃতিক উপাদান, জেল্লা দেবে চুল

চুলের স্বাস্থ্য ফেরাতে বেশি পরিশ্রমের প্রয়োজন নেই। বেশি সময়ও লাগবে না। রোজের শ্যাম্পু দিয়েই বানিয়ে নিন কিছু হেয়ার প্যাক।

Add these natural ingredients to your regular shampoo for healthy

রোজের শ্যাম্পুর সঙ্গে মিশিয়ে দিন এই সব প্রাকৃতিক উপাদান, তফাতটা বুঝতে পারবেন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ১০:৫২
Share: Save:

চুলের কোনও সাজই জমবে না, যদি জেল্লা না থাকে। রুক্ষ, খসখসে নিষ্প্রাণ চুল অকালেই ঝরতে থাকে। চুল পড়া রুখতে সাঁলোতে গিয়ে একটা স্পা করিয়ে আসেন বটে, তবে তার সঙ্গে ঘরোয়া উপায়ে যত্ন না নিলে স্পায়ের ফল বেশি দিন থাকে না। রোজ বাইরে বেরোতে হলে চুলের যত্ন বেশিই নেওয়া জরুরি। কারণ, দূষণ থেকেই চুলের বেশি ক্ষতি হয়। একটু চেষ্টা করলে চুলের শুষ্ক ভাব কটিয়ে জেল্লা ফিরে পাওয়া সম্ভব। কিছু ঘরোয়া উপকরণ দিয়ে এবং অল্প খরচেই সুন্দর ঝলমলে চুল পাওয়া যেতেই পারে।

চুলের স্বাস্থ্য ফেরাতে বেশি পরিশ্রমের প্রয়োজন নেই। বেশি সময়ও লাগবে না। রোজের যে শ্যাম্পু ব্যবহার করেন, তার সঙ্গে মিশিয়ে দিন কিছু প্রাকৃতিক উপাদান। তা হলেই কেনা শ্যাম্পুরও গুণ বাড়বে। শ্যাম্পুর অতিরিক্ত রাসায়নিক চুলের ক্ষতি করতে পারবে না।

শ্যাম্পুর কার্যকারিতা বাড়াবেন কী ভাবে?

মিশিয়ে দিন গোলাপজল

চুলের ঘনত্ব বুঝে শ্যাম্পু যতটা ব্যবহার করেন, ততটাই নিন। তার সঙ্গে মিশিয়ে দিন এক কাপ গোলাপজল। এই মিশ্রণ অল্প অল্প করে মাথার তালুতে লাগান। তার পর চুলের আগা থেকে গোড়া ভাল করে শ্যাম্পু করে নিন। চুল অতিরিক্ত তৈলাক্ত বা শুষ্ক হয়ে গেলে, গোলাপজল মেশানো শ্যাম্পু খুব কাজে আসবে। খুশকিও দূর করতে পারে গোলাপজল।

অ্যালো ভেরার জাদুতে নরম হবে চুল

শ্যাম্পুর সঙ্গে মেশান এক চামচ অ্যালো ভেরা জেল। খুব ভাল করে মাথার চুলে ম্যাসাজ করতে হবে এই মিশ্রণ। দু’চামচ গোলাপজল এবং কিছুটা পরিমাণে অ্যালো ভেরা মিশিয়ে নিয়েও ভাল করে মাথার ত্বকে এবং চুলে মাখতে পারেন। এই মাস্কটি ব্যবহার করলে চুল হবে রেশমের মতো মসৃণ ও কোমল।

শ্যাম্পুর সঙ্গে মধু

চুলকে মোলায়েম ও ঝলমলে করতে শ্যাম্পুর সঙ্গে মিশিয়ে দিন তিন চামচ মধু। অবশ্যই চুলের ঘনত্ব বুঝে মধু মেশাবেন। স্নানের আগে এই মিশ্রণ মেখে নিন চুলে। কিছু ক্ষণ রেখে ধুয়ে ফেলুন। শুষ্ক চুলের সমস্যা থাকলে শ্যাম্পুর এই প্যাক ব্যবহার করতে পারেন। মধু চুল পড়া কমায়, খুশকি রোধ করে। মাথার ত্বকের যে কোনও সংক্রমণও রুখে দিতে পারে।

বাড়িতে বেকিং সোডা আছে?

শ্যাম্পুতে মিশিয়ে নিন অল্প বেকিং সোডা। ফেনাও হবে, মাথার তালু ও চুলও পরিষ্কার থাকবে। সপ্তাহে তিন দিন মেনে চলুন এই ঘরোয়া উপায়।

পাতিলেবুর রস

খুশকি, চুল পড়ে যাওয়া, মাথার ত্বকে চুলকানির সমস্যা থাকলে শ্যাম্পুর সঙ্গে মিশিয়ে নিন অর্ধেক পাতিলেবুর রস। ভাল করে মাথার তালুতে লাগিয়ে নিন। নিষ্প্রাণ চুলের জেল্লা ফিরবে খুব তাড়াতাড়ি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair care Hair Pack Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE