Advertisement
০৪ জুলাই ২০২৪
NEET Paper Leak Scam

নিটের প্রশ্নফাঁসকাণ্ডে নাম জড়াল এনডিএ-র শরিক দলের বিধায়কের! আগেও জেল খেটেছেন তিনি

বেদীরাম সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি (এসবিএসপি)-র বিধায়ক। নিট প্রশ্নফাঁস কেলেঙ্কারিতে সম্প্রতি তাঁর নাম উঠে এসেছে। উল্লেখ্য শুধু নিট নয়, এর আগেও বিভিন্ন পরীক্ষার প্রশ্নফাঁসের ঘটনায় নাম জড়িয়েছিল বেদীর।

উত্তরপ্রদেশের বিধায়ক বেদীরাম।

উত্তরপ্রদেশের বিধায়ক বেদীরাম। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১১:৪৬
Share: Save:

ডাক্তারির সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা নিটের প্রশ্নফাঁসকাণ্ডে এ বার নাম জড়াল উত্তরপ্রদেশের বিধায়ক বেদীরামের। বেদী সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি (এসবিএসপি)-র বিধায়ক। নিট প্রশ্নফাঁস কেলেঙ্কারিতে সম্প্রতি তাঁর নাম উঠে এসেছে। উল্লেখ্য শুধু নিট নয়, এর আগেও বিভিন্ন পরীক্ষার প্রশ্নফাঁসের ঘটনায় নাম জড়িয়েছিল বেদীর। এসবিএসপি বিধায়কের হলফনামা অনুযায়ী, তাঁর বিরুদ্ধে নথিভুক্ত ন’টি মামলার মধ্যে আটটিই প্রশ্নফাঁস সংক্রান্ত।

বেদীর বিরুদ্ধে রাজস্থান, মধ্যপ্রদেশ এবং উত্তরপ্রদেশে পুলিশ ও রেলে নিয়োগের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ রয়েছে। ২০০৯ সালে জয়পুরের স্পেশাল অপারেশন গ্রুপ (এসওজি) রেলে নিয়োগের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় তাঁর বিরুদ্ধে এফআইআর দায়ের করে। মধ্যপ্রদেশ পাবলিক সার্ভিস কমিশন পরীক্ষার প্রশ্নফাঁসকাণ্ডে এসবিএসপি বিধায়কের বিরুদ্ধে দু’টি এফআইআর দায়ের করে ভোপালের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। ২০০৬ সালেও রেলে নিয়োগের প্রশ্নপত্র ফাঁস নিয়ে বেদীর বিরুদ্ধে মামলা দায়ের হয়েছিল। এর দু’বছর পর গোমতী নগরে আরও একটি মামলা দায়ের করা হয় তাঁর বিরুদ্ধে। ২০১০ সালে উত্তরপ্রদেশের জৌনপুরে বেদীর বিরুদ্ধে পুলিশের নিয়োগ পরীক্ষার প্রশ্ন নিয়ে কেলেঙ্কারির অভিযোগে একটি এফআইআর দায়ের হয়েছিল। ২০১৪ সালেও একটি মামলা দায়ের হয়।

বুধবার একটি ভাইরাল ভিডিয়োর জেরে ফের চর্চায় উত্তরপ্রদেশের সেই বিধায়ক। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। ওই ভিডিয়োতে বেদীকে বলতে শোনা গিয়েছে যে, রাজস্থান, মধ্যপ্রদেশ এবং তেলঙ্গানার মতো রাজ্যের বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় উত্তীর্ণ তিনি বেশ কয়েক জন পরীক্ষার্থীকে সাহায্য করেছেন। তাঁকে এ-ও বলতে শোনা গিয়েছে যে, তিনি এক জন পরীক্ষার্থীকে টাকার বিনিময়ে পাস করিয়েছেন। তবে সেই পরীক্ষা বাতিল হলে তিনি দায়ী নন। কোন পরীক্ষার কথা তিনি বলছেন, তা স্পষ্ট না হলেও অনেকেই মনে করছেন বেদী নিট পরীক্ষার কথায় বলছেন। এর পরেই হইচই হয়। এই নিয়ে উত্তরপ্রদেশের বিজেপি সরকারের বিরুদ্ধে সরবও হয়েছে কংগ্রেস। কংগ্রেসের দাবি, ভিডিয়োটি যদি সত্যি হয়, তবে প্রশ্নপত্র ফাঁসে বিজেপি সরকারের জড়িত থাকার বিষয়টি উড়িয়ে দেওয়া যায় না। কারণ, এসবিএসপি বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ-র শরিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NEET Paper Leak Case Scam Uttar Prasdesh MLA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE