Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Supreme Court

সুপ্রিম কোর্টে এই প্রথম মণিপুরের বিচারপতি, জোড়া নিয়োগে এ বার পূর্ণ শক্তিতে শীর্ষ আদালত

শীর্ষ আদালতের বিচারপতি হিসেবে নিযুক্ত করা হল বিচারপতি এন কোটেশ্বর সিংহ এবং বিচারপতি আর মহাদেবনকে। বিচারপতি সিংহ হলেন মণিপুর থেকে প্রথম কোনও বিচারপতি, যিনি সুপ্রিম কোর্টে বসবেন।

সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ১৯:১৮
Share: Save:

দু’জন নতুন বিচারপতি পেল সুপ্রিম কোর্ট। মঙ্গলবারই রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর অনুমোদনক্রমে বিচারপতি এন কোটেশ্বর সিংহ এবং বিচারপতি আর মহাদেবনকে শীর্ষ আদালতে নিযুক্ত করা হয়েছে। কেন্দ্রীয় আইনমন্ত্রী অর্জুনরাম মেঘওয়াল এক্স হ্যান্ডেলে সুপ্রিম কোর্টের দুই নতুন বিচারপতি নিয়োগের কথা জানিয়েছেন। সুপ্রিম কোর্টের কলেজিয়াম আগেই এই দুই বিচারপতিকে উচ্চতর দায়িত্বে পাঠানোর সুপারিশ করেছিল। সেই মতো এ বার বিচারপতি সিংহ এবং বিচারপতি মহাদেবনকে শীর্ষ আদালতের বিচারপতি হিসেবে নিযুক্ত করা হল।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়-সহ বর্তমানে শীর্ষ আদালতে অনুমোদিত সর্বোচ্চ বিচারপতির সংখ্যা ৩৪। এই নতুন নিয়োগের ফলে বিচারপতির সংখ্যার নিরিখে নিজের পূর্ণ শক্তিতে পৌঁছে গেল শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের নবনিযুক্ত দুই বিচারপতির মধ্যে বিচারপতি কোটেশ্বর সিংহ ছিলেন জম্মু ও কাশ্মীর হাই কোর্টের প্রধান বিচারপতি। তিনিই মণিপুর থেকে প্রথম কোনও বিচারপতি, যিনি সুপ্রিম কোর্টে যাচ্ছেন। বিচারপতি সিংহের বাবা এন ইবোতোম্বি সিংহ ছিলেন মণিপুরের প্রথম অ্যাডভোকেট জেনারেল।

বিচারপতি হওয়ার আগে সিংহও মণিপুরের অ্যাডভোকেট জেনারেল হিসেবে দায়িত্ব সামলেছেন। জম্মু ও কাশ্মীর হাই কোর্টের আগে গুয়াহাটি হাই কোর্ট ও মণিপুর হাই কোর্টের বিচারপতি ছিলেন তিনি। পাশাপাশি, বিচারপতি মহাদেবনও এত দিন মাদ্রাজ হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে কর্মরত ছিলেন। এ বার সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিযুক্ত হলেন তিনি। বিচারপতি হওয়ার আগে আইনজীবী হিসেবে মহাদেবনের নয় হাজারেরও বেশি মামলা লড়ার অভিজ্ঞতা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Justice
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE