Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

‘অনুরাগী’ মোদী: স্বাধিকারভঙ্গের প্রস্তাবের কী হবে? ওয়েনাড় পরিস্থিতি। ‘ন্যায়’-তর্ক। আর কী

কেরলের ওয়েনাড়ে ভূমিধসের কারণে ১৫০-র বেশি মানুষের মৃত্যু হয়েছে। এখনও চলছে উদ্ধারকাজ। জাতীয় এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর সঙ্গে উদ্ধারে হাত মিলিয়েছে সেনাবাহিনীও।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ০৬:৫৭
Share: Save:

লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধীর নাম না-করে লোকসভায় তাঁর বিরুদ্ধে জাত তুলে মন্তব্য করে মঙ্গলবার বিতর্কে জড়িয়েছিলেন বিজেপি সাংসদ অনুরাগ ঠাকুর। সমাজমাধ্যমে অনুরাগের সেই বিতর্কিত বক্তৃতা সমর্থন এবং সেই বক্তৃতার অসম্পাদিত ভিডিয়ো প্রকাশের অভিযোগে বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে সংসদে স্বাধিকার ভঙ্গের অভিযোগে নোটিস দিয়েছে কংগ্রেস।

অনুরাগের জাত-কটাক্ষ, ‘স্বাধিকারভঙ্গ’ নোটিস মোদীর বিরুদ্ধে! কী হবে সংসদে?

পঞ্জাবের জলন্ধরের কংগ্রেস সাংসদ তথা সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিংহ চন্নী বুধবার প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের নোটিস জমা দিয়েছেন। নোটিসে চন্নী লিখেছেন, ‘‘মঙ্গলবার স্পিকারের নির্দেশে সাংসদ অনুরাগ ঠাকুরের বক্তৃতার কিছু অংশ সভার কার্যবিবরণী থেকে বাদ দেওয়া হয়েছিল। কিন্তু প্রধানমন্ত্রী মোদী অনুরাগের অসম্পাদিত বক্তৃতার পুরো ভিডিয়ো সমাজমাধ্যমে পোস্ট করেছেন।’’ চন্নীর নোটিস সম্পর্কে আজ সিদ্ধান্ত ঘোষণা করতে পারেন লোকসভার স্পিকার ওম বিড়লা।

ধসবিধ্বস্ত ওয়েনাড়ে চলছে উদ্ধারকাজ, দোষারোপও

কেরলের ওয়েনাড়ে ভূমিধসের কারণে ১৫০-র বেশি মানুষের মৃত্যু হয়েছে। এখনও চলছে উদ্ধারকাজ। জাতীয় এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর সঙ্গে উদ্ধারে হাত মিলিয়েছে সেনাবাহিনীও। উদ্ধারকাজ যত এগোচ্ছে, তত বাড়ছে মৃতের সংখ্যা। এখনও বহু মানুষের খোঁজ নেই। ধসে ওয়েনাড়ের বেশ কিছু গ্রাম নিশ্চিহ্ন হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে শুরু হয়ে গিয়েছে দোষারোপের পালাও। বুধবার সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, ধস নিয়ে আগেই কেরলকে সতর্ক করা হয়েছিল। পাঠানো হয়েছিল বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৯টি দল। কিন্তু কেরল সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়নি। পরে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন সেই দাবি উড়িয়ে দিয়েছেন। তিনি জানিয়েছেন, কেন্দ্রের তরফে এমন কোনও সতর্কতা জারি করা হয়নি। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

হানিয়া হত্যার পর কোন পথে ইজরায়েল-হামাস দ্বন্দ্ব?

ইরানের রাজধানী তেহরানে মঙ্গলবার খুন হয়েছেন স্বাধীনতাপন্থী প্যালেস্টাইনি সংগঠন হামাসের প্রধান ইসমাইল হানিয়া। ইজ়রায়েলের বিরুদ্ধে এই হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগ তুলে হুঁশিয়ারি দিয়েছে ইরান। এর জেরে নতুন করে পশ্চিম এশিয়ার অশান্তি ছড়ানোর আশঙ্কা দেখা দিয়েছে। আজ নজর থাকবে এই খবরে।

বিধানসভায় ন্যায় সংহিতা-সহ তিন আইন নিয়ে আলোচনা

বিধানসভার অধিবেশন বসবে আজও। প্রথমার্ধে তৃণমূল ও বিজেপির বিধায়কেরা প্রশ্নোত্তর পর্বে অংশ নেবেন। এর পরেই মুলতুবি প্রস্তাব ও দৃষ্টি আকর্ষণ পর্ব। আজ অধিবেশনের দ্বিতীয়ার্ধে ন্যায় সংহিতা-সহ তিন ফৌজদারী আইনের বিরুদ্ধে শাসকদলের আনা প্রস্তাব নিয়ে আলোচনা হবে।

কলকাতায় ভারী বৃষ্টি হতে পারে, আবহাওয়া কেমন?

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। বুধবারের পর আজও ভারী বৃষ্টি হতে পারে কলকাতা এবং সংলগ্ন এলাকায়। হাওয়া অফিস জানিয়েছে, গাঙ্গেয় বঙ্গের উপরে এখন একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এ ছাড়া রয়েছে মৌসুমি অক্ষরেখা। দুইয়ের প্রভাবে ভারী বৃষ্টি হতে পারে একাধিক জেলায়। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE