Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Probe Against Maharashtra IAS

শিক্ষানবিশ আমলা পূজার বিরুদ্ধে তদন্ত শুরু, দোষ প্রমাণে বরখাস্ত হতে পারেন, তদন্তে সহায়তার আশ্বাস

কেন্দ্রীয় কর্মী এবং প্রশিক্ষণ মন্ত্রকের অতিরিক্ত সচিব মনোজ দ্বিবেদীকে ওই তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে। দু’সপ্তাহের মধ্যেই তদন্ত শেষ করে রিপোর্ট জমা দেওয়ার কথা তাঁর। সূত্রের খবর, তদন্তে দোষী প্রমাণিত হলে পূজাকে আমলা পদ থেকে বরখাস্তও করা হতে পারে।

বিতর্কিত শিক্ষানবিশ আমলা পূজা খেড়কর।

বিতর্কিত শিক্ষানবিশ আমলা পূজা খেড়কর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৪ ১৫:৫৫
Share: Save:

কাজে যোগ দেওয়ার আগেই গাড়ি-বাড়ি চাওয়া শিক্ষানবিশ তরুণী আমলা পূজা খেড়করের বিরুদ্ধে এ বার তদন্ত শুরু করল কেন্দ্র। তাঁর বিরুদ্ধে অভিযোগ প্রসঙ্গে পূজাকে প্রশ্ন করা হলে তিনি অবশ্য বিশদে মুখ খোলেননি। কারণ হিসাবে তিনি জানান, তদন্তাধীন বিষয়ে কথা বলতে পারবেন না তিনি। তবে তদন্তকারী প্যানেলের সামনে নিজের বক্তব্য জানাবেন। পূজার বক্তব্য, তদন্তকারী প্যানেলকে সহযোগিতা এবং সম্মান করা উচিত।

আমলা হওয়ার পরীক্ষায় সংরক্ষণের সুবিধা পেতে নিজেকে ‘বিশেষ ভাবে সক্ষম’ দেখানোর অভিযোগ ছিল পূজার বিরুদ্ধে। ভুয়ো শংসাপত্র দাখিল করে নিজেকে ‘অনগ্রসর’ শ্রেণিভুক্ত বলে দেখানোরও অভিযোগ উঠেছিল। এ ছাড়া ক্ষমতার অপব্যবহারের অভিযোগও উঠেছিল তাঁর বিরুদ্ধে। শুক্রবার ওই সমস্ত অভিযোগ খতিয়ে দেখতে পূজার বিরুদ্ধে তদন্ত শুরু করল কেন্দ্র। তদন্তে খতিয়ে দেখা হবে দেশের আমলা হিসাবে পূজার নিয়োগপ্রক্রিয়া আদৌ যথাযথ ছিল কি না।

কেন্দ্রীয় কর্মী এবং প্রশিক্ষণ মন্ত্রকের অতিরিক্ত সচিব মনোজ দ্বিবেদীকে ওই তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে। দু’সপ্তাহের মধ্যেই তদন্ত শেষ করে রিপোর্ট জমা দেওয়ার কথা তাঁর। সূত্রের খবর, তদন্তে দোষী প্রমাণিত হলে পূজাকে আমলা পদ থেকে বরখাস্তও করা হতে পারে। শুধু তা-ই নয়, পূজার বিরুদ্ধে যদি নিজের বিষয়ে ভুল তথ্য দেওয়ার অভিযোগ প্রমাণিত হয়, তবে তাঁর বিরুদ্ধে ফৌজদারি আইনেও মামলা হতে পারে বলে জানিয়েছে ওই সূত্র।

মহারাষ্ট্রের পুণের সহকারী জেলাশাসক হিসাবে নিযুক্ত পূজার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করে নিজের ব্যক্তিগত ব্যবহারের বিদেশি গাড়িতে ভিআইপি স্টিকার, নেতা-মন্ত্রীদের ব্যবহারের লাল-নীল ‘বিকন’ আলো এবং মহারাষ্ট্র সরকারের বোর্ড ব্যবহারের অভিযোগ উঠেছিল। এ ছাড়াও অতিরিক্ত জেলাশাসকের চেম্বার ‘দখল’ এবং বেআইনি দাবিদাওয়া পেশ করে তা পাওয়ার জন্য হুমকি দেওয়ার অভিযোগও ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Trainee IAS Puja Khedkar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE