Advertisement
২১ অক্টোবর ২০২৪
Terror Outfits

আঁটসাট নিরাপত্তা, কাশ্মীর থেকে তরুণদের নিয়োগের জন্য পন্থা বদল জঙ্গিদের, কলকাঠি আইএসআইয়ের!

জঙ্গি সংগঠনের হ্যান্ডলারেরা নতুন নিয়োগের জন্য সমাজমাধ্যমে যোগাযোগ করতে শুরু করেছেন। বিষয়টি নিয়ে সতর্ক নিরাপত্তা বাহিনীও। জঙ্গি সংগঠনে নিয়োগের আগে বাছাই করা তরুণদের এক বিশেষ বইও পড়ানো হচ্ছে বলে খবর।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ১৯:২৩
Share: Save:

জম্মু ও কাশ্মীরে সবে বিধানসভা ভোট মিটেছে। নতুন সরকার গঠন হয়েছে। এরই মধ্যে নতুন উদ্বেগ দানা বেঁধেছে নিরাপত্তা বাহিনীর মধ্যে। জম্মু ও কাশ্মীরের তরুণদের প্রভাবিত করতে নতুন পন্থা নিচ্ছে পাকিস্তানি গুপ্তচর সংস্থা (আইএসআই) এবং জঙ্গি সংগঠনগুলি। সংবাদ সংস্থা পিটিআইয়ের এক প্রতিবেদনে উল্লেখ, সমাজমাধ্যমকে ব্যবহার করে জম্মু-কাশ্মীরের তরুণদের নিয়োগের চেষ্টা করছে পাকিস্তানি গুপ্তচর সংস্থা এবং জঙ্গি সংগঠনগুলি।

নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার ফলে এখন জঙ্গি সংগঠনে নতুন নিয়োগের জন্য সরাসরি যোগাযোগ করা বেশ কঠিন হয়ে উঠেছে। এই অবস্থায় তাই সরাসরি যোগাযোগের বদলে, সমাজমাধ্যমগুলিকে ব্যবহার করছে তারা। আধিকারিক সূত্রকে উদ্ধৃত করে পিটিআইয়ে উল্লেখ— ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটস্‌অ্যাপ, এক্স, টেলিগ্রামের মতো সমাজমাধ্যম ব্যবহার করছে সংগঠনগুলি। পরিচয় গোপন রাখতে ব্যবহার করা হচ্ছে ভুয়ো প্রোফাইল। ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন)-ও ব্যবহার করা হচ্ছে।

কী ভাবে চলছে এই প্রক্রিয়া? আধিকারিক সূত্রে খবর, কাদের নিয়োগ করা হবে সেই বাছাই প্রক্রিয়া হয়ে যাওয়ার পর, ওই তরুণদের অনলাইনে একটি প্রাইভেট গ্রুপে যুক্ত করা হচ্ছে। সেখানে তাঁদের প্রভাবিত করতে বিভিন্ন ধরনের সাজানো ভিডিয়ো দেখানো হচ্ছে। পিটিআইয়ে উল্লেখ, পাকিস্তানি গুপ্তচর সংস্থার হ্যান্ডলারেরাই এই প্রক্রিয়াটিতে যুক্ত রয়েছেন।

পাশাপাশি আরও একটি বিষয় ভাবাচ্ছে নিরাপত্তা বাহিনীকে। একাধিক আধিকারিক সূত্রকে উদ্ধৃত করে পিটিআই জানাচ্ছে, বাছাই করা তরুণদের সাইদ কুতুবের বইপত্র পড়ানো হচ্ছে। কুতুব হলেন একজন মিশরীয় উগ্রপন্থী। আল কায়েদা-সহ একাধিক জঙ্গি সংগঠনের উপর কুতুবের মতাদর্শের যথেষ্ট প্রভাব রয়েছে বলেই মনে করা হয়। বিভিন্ন সময়ে জিহাদের পক্ষে কথা বলেছেন তিনি। ১৯৬৬ সালে কুতুবকে ফাঁসি দেওয়া হয়েছিল। সেই কুতুবের বই সম্ভব্য নতুন নিয়োগের আগে তরুণদের পড়ানো শুরু করেছে জঙ্গি সংগঠনগুলি।

এত দিন ধরে সন্ত্রাসে মদতদাতারা সরাসরি যোগাযোগ করে জঙ্গি সংগঠনে নিয়োগের জন্য তরুণদের খুঁজে বার করতেন। কিন্তু নিরাপত্তা বাহিনীর নজরদারি বৃদ্ধিতে সেই প্রক্রিয়াতে বদল আনতে হচ্ছে হ্যান্ডলারদের। ফলে সেই মতো নজরদারিরও ব্যবস্থা করছে ভারত। বিশেষ করে দক্ষিণ কাশ্মীরে এই ধরনের প্রবণতা নজরে এসেছে আধিকারিকদের। তাই কোনও ধরনের সম্ভাব্য ঝুঁকি এড়াতে সমাজমাধ্যমগুলিতে আরও বেশি করে নজর রাখা হচ্ছে।

অন্য বিষয়গুলি:

Jammu and Kashmir Kashmir Intelligence agencies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE