Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Sikkim

পর্যটকদের জন্য গাড়িতে অবশ্যই রাখতে হবে বড় আবর্জনার ব্যাগ, নচেৎ সিকিমে আর প্রবেশ নয়

পর্যটকদের নিয়ে সিকিমে প্রবেশ করতে গেলে প্রত্যেক গাড়িতে রাখতে হবে বড় আবর্জনার ব্যাগ। সিকিমকে পরিবেশবান্ধব রাখতে নতুন নিয়ম চালু করল সে রাজ্যের সরকার। নিয়ম ভাঙলেই দিতে হবে জরিমানা।

Sikkim Government directs all tourist vehicles entering the state to carry garbage bags

সিকিমকে পরিবেশবান্ধব রাখতে পদক্ষেপ প্রশাসনের। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১১:০৫
Share: Save:

সিকিমে অনেক দিন আগেই প্লাস্টিক নিষিদ্ধ করা হয়েছে। গ্যাংটকে গেলে সেই কড়াকড়ি যথেষ্ট টের পাওয়া যায়। এমনকি প্লাস্টিকের বোতলে পানীয় জলও খুঁজে পাওয়া দুষ্কর। সিকিমকে পরিবেশবান্ধব করে তোলার পথে এ বার আরও এক পদক্ষেপ পড়শি রাজ্যের সরকারের। সিকিমের পর্যটন ও অসামরিক বিমান পরিবহণ দফতর থেকে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, এ বার থেকে পর্যটকদের নিয়ে কোনও গাড়ি সিকিমে ঢুকতে গেলে অবশ্যই সঙ্গে রাখতে হবে আবর্জনা ফেলার ব্যাগ।

পাহাড়ি রাজ্য সিকিমের অর্থনীতির অনেকটাই নির্ভর করে থাকে পর্যটনের উপর। বাঙালি পর্যটকেরা তো বটেই, মনোরম প্রাকৃতিক শোভার টানে অন্যান্য রাজ্য থেকেও বহু পর্যটক ভিড় জমান সিকিমে। সিকিমের জনসংখ্যা ৬ লাখের কিছু বেশি। তবে প্রতি বছর সেখানে ২০ লাখেরও বেশি পর্যটক আসেন প্রাকৃতিক শোভার টানে।

সে রাজ্যের প্রশাসনও সিকিমকে পরিবেশবান্ধব রাখার জন্য বিগত বছরগুলিতে বিভিন্ন পদক্ষেপ করেছে। এ বার প্রশাসনের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, পর্যটকদের নিয়ে গাড়ি সিকিমে ঢুকতে গেলে অবশ্যই রাখতে হবে আবর্জনা ফেলার ব্যাগ। যাতে রাস্তাঘাটে গাড়ির কাচ নামিয়ে পর্যটকেরা যত্রতত্র আবর্জনা না ফেলেন, সেই কারণেই এই পদক্ষেপ সিকিম সরকারের।

সরকারের তরফে আরও জানানো হয়েছে, আবর্জনা ফেলার জন্য পর্যটকেরা যাতে ওই ব্যাগ ব্যবহার করেন, তা নিশ্চিত করতে হবে সংশ্লিষ্ট গাড়ির চালক কিংবা দায়িত্বে থাকা ভ্রমণ সংস্থাকেই। পর্যটকদের এ বিষয়ে সচেতন করতে হবে। পর্যটকদের নিয়ে সিকিমে আসা সব গাড়িতে এই নিয়ম মানা হচ্ছে কি না, তা যাচাই করার জন্য নজরদারিও চালানো হবে। যদি কোনও গাড়ি এই নিয়ম না মানে, সেই গাড়ির চালককে জরিমানাও করা হবে বলে জানিয়েছে সিকিমের পর্যটন ও অসামরিক বিমান পরিবহণ দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sikkim Tour sikkim
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE