Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
PM Narendra Modi

বাজেটের আগে বেকারত্ব-খোঁচা সঙ্ঘের সংগঠনের

লোকসভা নির্বাচনে বিরোধীরা মোদী সরকারের বিরুদ্ধে বেকারত্বকে অন্যতম প্রধান অস্ত্র করেছিল। আন্তর্জাতিক শ্রমিক সংগঠনের রিপোর্ট অনুযায়ী, ভারতের বেকারদের মধ্যে ৮২ শতাংশই শিক্ষিত তরুণ।

PM Narendra Modi.

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ০৬:৩৩
Share: Save:

তিন দিন পরেই সংসদে তৃতীয় নরেন্দ্র মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তার আগে আজ সঙ্ঘ পরিবারের সংগঠন স্বদেশি জাগরণ মঞ্চ মোদী সরকারকে বেকারত্বের সমস্যার কথা মনে করিয়ে দিল। মঞ্চের যুগ্ম আহ্বায়ক অশ্বিনী মহাজন আজ যুক্তি দিয়েছেন, ‘বেকারত্বের সমস্যা, বিশেষত শিক্ষিত তরুণদের মধ্যে বেকারত্বের সমস্যার দ্রুত মোকাবিলা করা জরুরি।’

লোকসভা নির্বাচনে বিরোধীরা মোদী সরকারের বিরুদ্ধে বেকারত্বকে অন্যতম প্রধান অস্ত্র করেছিল। আন্তর্জাতিক শ্রমিক সংগঠনের রিপোর্ট অনুযায়ী, ভারতের বেকারদের মধ্যে ৮২ শতাংশই শিক্ষিত তরুণ। প্রতি তিন জন শিক্ষিত তরুণের মধ্যে দু’জন বেকার। সম্প্রতি মোদী রিজার্ভ ব্যাঙ্কের রিপোর্টকে অস্ত্র করে বলেছিলেন, গত তিন-চার বছরে দেশে ৮ কোটি কর্মসংস্থান তৈরি হয়েছে। কিন্তু এত কর্মসংস্থান তৈরি হলে বাজারে কেনাকাটা বাড়ছে না কেন, তা নিয়ে প্রশ্ন উঠেছিল। আজ সঙ্ঘ পরিবারের সংগঠন স্বদেশি জাগরণ মঞ্চ বেকারত্বের সমস্যার কথা মনে করিয়ে দিয়ে মোদী সরকারকে নতুন করে অস্বস্তিতে ফেলেছে। বিরোধীরা মনে করছেন, নির্বাচনের পরে লোকসভায় বিজেপির শক্তি কমতেই সঙ্ঘ পরিবার ফের মাথাচাড়া দিচ্ছে।

অশ্বিনী মহাজন এক নিবন্ধে লিখেছেন, এ বারের বাজেট নতুন করে ক্ষমতায় আসা মোদী সরকারের প্রথম বাজেট। ২০২৪-২৫-এর বাজেট পেশ করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে বেসরকারি লগ্নি ও কর্মসংস্থান তৈরির মধ্যে একটি ভারসাম্য বজায় রাখতে হবে।

সোমবার থেকে সংসদের অধিবেশন শুরু হচ্ছে। ওই দিন অর্থমন্ত্রী আর্থিক সমীক্ষা পেশ করবেন। মঙ্গলবার তিনি বাজেট পেশ করবেন। আর্থিক সমীক্ষায় আর্থিক বৃদ্ধি সম্পর্কে কী পূর্বাভাস থাকছে, সে দিকে সকলের নজর থাকবে। গত বছরের আর্থিক সমীক্ষায় ২০২৩-২৪-এর জন্য ৬ থেকে ৬.৮ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস ছিল। সেই তুলনায় পরিসংখ্যান মন্ত্রক ৮.২ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস করেছে। লোকসভা ভোটের আগে ফেব্রুয়ারিতে অন্তর্বর্তী বাজেট পেশের আগে অর্থ মন্ত্রক চলতি অর্থ বছর বা ২০২৪-২৫-এর জন্য ৭% বৃদ্ধির পূর্বাভাস করেছিল। রিজার্ভ ব্যাঙ্ক অবশ্য ৭.২% বৃদ্ধির পূর্বাভাস করেছে। এখন আর্থিক সমীক্ষায় কী পূর্বাভাস থাকে, সে দিকেই সকলের নজর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi BJP RSS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE