Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Heatwave Warning

ছয় রাজ্যে তীব্র তাপপ্রবাহ, শুক্র পর্যন্ত চূড়ান্ত সতর্কতা দিল্লিতে, ভারী বৃষ্টির সম্ভাবনা আট রাজ্যে

মৌসম ভবন জানিয়েছে, গুজরাতে ৯-১২ দিন তাপপ্রবাহ চলেছে। এই সময় তাপমাত্রা ৪৫-৫০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। অন্য দিকে, দিল্লি, হরিয়ানা, উত্তরপ্রদেশ, পঞ্জাবে ৫-৭ দিন তাপপ্রবাহ চলেছে।

গরমে হাঁসফাঁস অবস্থা দিল্লিতে। ছবি: পিটিআই।

গরমে হাঁসফাঁস অবস্থা দিল্লিতে। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ১৬:৪৭
Share: Save:

তিন দিন পর তাপপ্রবাহ থেকে আপাত স্বস্তি মিলবে দিল্লি, হরিয়ানা, পঞ্জাব, মধ্যপ্রদেশ এবং ছত্তীসগঢ়ে। তবে আগামী তিন দিন অর্থাৎ শুক্রবার পর্যন্ত তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবারের পর থেকে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর এবং মধ্য ভারতে।

মৌসম ভবন জানিয়েছে, গুজরাতে ৯-১২ দিন তাপপ্রবাহ চলেছে। এই সময় তাপমাত্রা ৪৫-৫০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। অন্য দিকে, দিল্লি, হরিয়ানা, উত্তরপ্রদেশ, পঞ্জাবে ৫-৭ দিন তাপপ্রবাহ চলেছে। এই সময় সেখানে তাপমাত্রা ৪৫-৪৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। তবে হিমাচল প্রদেশ, ছত্তীসগঢ় এবং উত্তরপ্রদেশে ৩০ মে পর্যন্ত তাপপ্রবাহ চলবে। মধ্যপ্রদেশ এবং জম্মু-কাশ্মীরে এই পরিস্থিতি বজায় থাকবে ২৯ মে পর্যন্ত।

পর পর দু’দিন রাজস্থানের ফলোদীতে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসের উপরে রয়েছে। সোমবার জয়সলমেরে ভারত-পাক সীমান্তে তাপপ্রবাহের জেরে এক বিএসএফ জওয়ানের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। অন্য দিকে, জোধপুর পুলিশ লাইনে এক কনস্টেবলের মৃত্যু হয় বলে স্থানীয় সূত্রে খবর। মরুরাজ্যে গরমের জেরে গত চার দিনে মৃত্যু হয়েছে ৩৩ জনের।

মৌসম ভবন আগেই জানিয়েছিল, ৩১ মে কেরলে বর্ষা ঢুকবে। উত্তর-পূর্বের রাজ্যগুলিতে মঙ্গলবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। অসম, মেঘালয়, অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মণিপুর এবং ত্রিপুরায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। অন্য দিকে, অসম এবং মেঘালয়ে বৃষ্টির পাশাপাশি ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave Alert India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE