Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Mundra Port

বেআইনি ভাবে জমি দখল করে গুজরাতে এসইজ়েড আদানির? হাই কোর্টের রায়ে সুপ্রিম-স্থগিতাদেশ

কচ্ছের মুন্দ্রা বন্দর লাগোয়া এলাকায় বিশেষ অর্থনৈতিক অঞ্চলের (এসইজ়েড) গড়ার জন্য ১০৮ হেক্টর গোচারণভূমি (গাউচার) দখলের অভিযোগ রয়েছে আদানিদের বিরুদ্ধে।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ১৭:৪০
Share: Save:

গুজরাতের কচ্ছে বেআইনি ভাবে জমি দখলের মামলায় আদানি গোষ্ঠীকে স্বস্তি দিল সুপ্রিম কোর্ট। গুজরাত হাই কোর্ট আদানি গোষ্ঠীকে জমি ফেরতের যে নির্দেশ দিয়েছিল, বুধবার বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের বেঞ্চ তাতে স্থগিতাদেশ দিল।।

মুন্দ্রা বন্দর লাগোয়া এলাকায় বিশেষ অর্থনৈতিক অঞ্চলের (এসইজ়েড) গড়ার জন্য ১০৮ হেক্টর গোচারণভূমি (গাউচর) দখলের অভিযোগ রয়েছে আদানিদের বিরুদ্ধে। ২০০৫ সালে গুজরাত সরকার ২৩১ হেক্টর জমি হস্তান্তরের জন্য ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘনিষ্ঠ’ শিল্পপতি গৌতম আদানি গোষ্ঠীর সঙ্গে চুক্তি করেছিল। তার মধ্যেই ছিল ওই ‘বিতর্কিত’ জমি।

স্থানীয় গ্রামবাসীরা গোচারণভূমি হস্তান্তরের প্রতিবাদে মামলা করলে রাজ্য সরকারকে জমি গ্রামবাসীদের ফেরানোর নির্দেশ দিয়েছিল গুজরাত হাই কোর্ট। রাজ্য সরকার গত ৫ জুলাই গুজরাতের বিজেপি সরকার হাই কোর্টকে জানিয়েছিল, নির্দেশ মেনেই আদানিদের হাত থেকে ১০৮ হেক্টর গাউচর ফেরত নেওয়ার প্রক্রিয়া শুরু হবে। কিন্তু তার আগেই আদানি গোষ্ঠীর আবেদনে সাড়া দিয়ে স্থগিতাদেশ দিল শীর্ষ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE