Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Wayanad Landslide

ক্ষতিগ্রস্ত ১০০ পরিবারকে বাড়ি বানিয়ে দেবে কংগ্রেস, ওয়েনাড়ের প্রাক্তন সাংসদ রাহুলের ঘোষণা

ভূমিধসের কারণে সহায়-সম্বলহীন হয়ে পড়া পরিবারগুলির সঙ্গে দেখা করতে শুক্রবারও ত্রাণশিবিরে যান রাহুল। সঙ্গে ছিলেন তাঁর বোন তথা ওয়েনাড়ের উপনির্বাচনে ঘোষিত কংগ্রেস প্রার্থী প্রিয়ঙ্কা।

ওয়েনাড়ে ক্ষতিগ্রস্তদের সঙ্গে রাহুল এবং প্রিয়ঙ্কা।

ওয়েনাড়ে ক্ষতিগ্রস্তদের সঙ্গে রাহুল এবং প্রিয়ঙ্কা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ২১:২৪
Share: Save:

কেরলের ওয়েনাড়ে ভূমিধসে ক্ষতিগ্রস্ত ১০০-র বেশি পরিবারকে নতুন বাড়ি বানিয়ে দেবে কংগ্রেস। শুক্রবার এই ঘোষণা করেছেন লোকসভার বিরোধী দলনেতা তথা ওয়েনাড়ের প্রাক্তন সাংসদ রাহুল গান্ধী। তিনি বলেন, ‘‘কেরল কখনও এত বড় বিপর্যয় দেখেনি। তিনটি বড় ভূমিধসের ঘটনায় ২৭৫ জনেরও বেশি মানুষ মারা গিয়েছেন। বহু মানুষ গৃহহারা হয়েছেন।’’

ভূমিধসের কারণে সহায়-সম্বলহীন হয়ে পড়া পরিবারগুলির সঙ্গে দেখা করলে শুক্রবারও ত্রাণশিবিরে যান রাহুল। সঙ্গে ছিলেন তাঁর বোন তথা উপনির্বাচনে ঘোষিত কংগ্রেস প্রার্থী প্রিয়ঙ্কা। রাহুল বলেন, ‘‘বৃহস্পতিবার থেকে ধারাবাহিক ভাবে আমরা ভূমিধসে ক্ষতিগ্রস্ত এলাকাগুলিতে গিয়েছি। ক্ষতিগ্রস্ত পরিবারগুলির পাশাপাশি স্থানীয় প্রশাসন এবং পঞ্চায়েতের প্রতিনিধিদের সঙ্গে কথা বলেছি। ১০০-র বেশি ক্ষতিগ্রস্ত পরিবারের বাসস্থান পুনর্নির্মাণের দায়িত্ব কংগ্রেস নেবে।’’

গত ৩০ জুলাই (মঙ্গলবার) ভারী বৃষ্টির জেরে ধস নেমেছিল ওয়েনাড়ে। যার জেরে চুড়ালমালা, মুন্ডাক্কাই, অট্টামালা, নুলপুঝার মতো গ্রামগুলি প্রবল ক্ষতিগ্রস্ত হয়েছে। বৃহস্পতিবার ওয়েনাড়ে পৌঁছে বৃষ্টির মধ্যেই ভূমিধস বিধ্বস্ত এলাকাগুলিতে গিয়েছিলেন রাহুল-প্রিয়ঙ্কা। দৃশ্যতই আবেগপ্রবণ রাহুল বলেন, ‘‘আমার কাছে পিতার মৃত্যুর চেয়েও বেদনাদায়ক এই ঘটনা।’’ শুক্রবার রাহুল জানান, ভূমিধসে ক্ষতিগ্রস্তদের ত্রাণ এবং পুনর্বাসনের বিষয়টি তিনি দিল্লিতেও উত্থাপন করবেন।

প্রসঙ্গত, এ বারের লোকসভা ভোটে উত্তরপ্রদেশের রায়বরেলীর পাশাপাশি ওয়েনাড় থেকেও সাড়ে তিন লক্ষের বেশি ভোটের ব্যবধানে জয়ী হয়েছিলেন রাহুল। তার আগে ২০১৯ সালের লোকসভা ভোটে উত্তরপ্রদেশের অমেঠী থেকে হেরে গেলেও কেরলের ওয়েনাড় জিতিয়েছিল রাহুলকে। কিন্তু তিনি এ বার রায়বরেলী আসনটি রেখে ওয়েনাড়ের সাংসদ পদে ইস্তফা দিয়েছেন। উপনির্বাচনে ওই আসনে প্রিয়ঙ্কাকে প্রার্থী ঘোষণা করেছে কংগ্রেস। মঙ্গলবার ভূমিধসের পরেই এক্স হ্যান্ডলে শোকবার্তা দিয়ে ওয়েনাড়ে যাওয়ার কথা জানিয়েছিলেন রাহুল এবং প্রিয়ঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE