Advertisement
০৩ জুলাই ২০২৪
Lok Sabha Session 2024

মোদীর সামনে মাথা নত করেন কেন? স্পিকারকে রাহুলের প্রশ্ন, পাল্টা ওমের জবাব, দরকারে পা ছোঁব!

লোকসভা স্পিকার নির্বাচনের দিনই রাহুল এবং মোদী বিড়লাকে অভিনন্দন জানিয়ে হাত মেলান। সেই ঘটনাই স্পিকারকে স্মরণ করিয়ে দিয়ে প্রশ্নটি করেন রাহুল। তাঁকে সমর্থন করেন ‘ইন্ডিয়া’র সাংসদেরাও।

(বাঁ দিক থেকে) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিরেধী দলনেতা রাহুল গান্ধী এবং স্পিকার ওম বিড়লা। সোমবার লোকসভায়।

(বাঁ দিক থেকে) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিরেধী দলনেতা রাহুল গান্ধী এবং স্পিকার ওম বিড়লা। সোমবার লোকসভায়। ছবি: এক্স (সাবেক টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১৭:২৭
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে সোমবার কয়েক মিনিটের কথোপকথন হল লোকসভার স্পিকার এবং বিরোধী দলনেতার মধ্যে। স্পিকার ওম বিড়লার কাছে লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী জানতে চাইলেন, তিনি মোদীর সামনে মাথা নোয়ান কেন? স্পিকার সেই প্রশ্নে একটুও অপ্রতিভ না হয়ে সবিস্তার জানালেন তাঁর আচরণের কারণ। একই সঙ্গে বললেন, দরকারে পা ছুঁতেও আপত্তি নেই তাঁর!

সোমবার সাংসদে বক্তৃতা করেন বিরোধী দলনেতা রাহুল। সেই বক্তৃতায় প্রধানমন্ত্রী মোদীকে নানা ‘কটাক্ষবাণে’ বিদ্ধ করেন তিনি। স্পিকার বিড়লার কাছেও অনুযোগ করেন লোকসভার মাইক বন্ধ হয়ে যাওয়া নিয়ে। ওই সংক্রান্ত আলোচনার মধ্যেই হঠাৎ স্পিকারের উদ্দেশে রাহুল ওই প্রশ্ন ছুড়ে দেন। কংগ্রেসের সাংসদ বলেন, ‘‘আমি দেখেছি, মোদীজি সামনে এলে আপনি মাথা নত করেন। কেন করেন বলুন তো?’’ একটি সাম্প্রতিক উদাহরণ টেনে বিরোধী দলনেতা বলেন, ‘‘সে দিন আমি এবং মোদীজি দু’জনেই আপনার সঙ্গে হাত মেলালাম। দেখলাম, আমার সঙ্গে হাত মেলানোর সময় আপনি টান টান দাঁড়িয়ে রইলেন। অথচ মোদীজি সামনে আসতেই ঝুঁকে পড়লেন!’’

লোকসভা স্পিকার নির্বাচনের দিনই রাহুল এবং মোদী বিড়লাকে অভিনন্দন জানিয়ে হাত মেলান। সেই ঘটনাই স্পিকারকে স্মরণ করিয়ে দিয়ে প্রশ্নটি করেন রাহুল। সঙ্গে সঙ্গেই ‘ইন্ডিয়া’র সাংসদেরা হইহই করে সমর্থন করেন। পাল্টা আপত্তি তোলেন এনডিএ-র সাংসদেরা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও বলেন, রাহুলের প্রশ্নটি আদতে ‘লোকসভার সভাপতিকে দোষারোপের চেষ্টা’। যদিও স্পিকার রাহুলের প্রশ্নের জবাব দেন।

রাহুলকে স্পিকার বলেন, ‘‘মাননীয় প্রধানমন্ত্রী এই সভার নেতা। আমার সংস্কৃতি এবং নীতি আমাকে শিখিয়েছে, যাঁরা বয়সে বড় তাঁদের সামনে মাথা ঝোঁকাতে হয় এবং যাঁরা আমার সমবয়সি তাঁদের সমকক্ষ হিসাবে দেখতে হয়।’’ একটু থেমে এর পরে স্পিকার বলেন, ‘‘আমার শিক্ষা এবং নীতি এ-ও বলে যে, বড়দের সামনে শুধু মাথাই নোয়াব না, প্রয়োজন পড়লে নিচু হয়ে তাঁদের পা-ও ছোঁব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE