Advertisement
০১ জুলাই ২০২৪
Akhilesh Yadav

‘ভাবী প্রধানমন্ত্রী’! সমাজবাদী পার্টির সদর দফতরে অখিলেশের ছবির হোর্ডিং, বার্তা কংগ্রেসকেও?

আগামী ১ জুলাই বিজয়োৎসব পালন করবেন এসপি নেতা-কর্মীরা। ঘটনাচক্রে, সে দিনটি অখিলেশের জন্মদিন। আর ওই অনুষ্ঠান উপলক্ষেই ঝোলানো হয়েছে ওই হোর্ডিং।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ১২:০১
Share: Save:

তাঁর প্রয়াত পিতা মুলায়ম সিংহ যাদব এবং সাংসদ স্ত্রী ডিম্পলের সঙ্গে ছোট মাপের ছবি সমাজবাদী পার্টি (এসপি)-র আরও জনা তিনেক নেতার। বাকি হোর্ডিং জুড়ে শুধুই অখিলেশ। সেই সঙ্গে হিন্দিতে লেখা— ‘দেশের ভাবী প্রধানমন্ত্রী’!

অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন চলাকালীনই উত্তরপ্রদেশের রাজধানী লখনউয়ে এসপির রাজ্য দফতরের সামনে দেখা গেল এই বিশাল হোর্ডিং। আগামী দিনে যা বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র অন্দরে টানাপড়েনের ইঙ্গিতবাহী বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ।

এ বার লোকসভা ভোটে উত্তরপ্রদেশে বড় সাফল্য পেয়েছে এসপি। সে রাজ্যের ৮০টি লোকসভা আসনের মধ্যে ৩৭টিতে জিতেছে তারা। সহযোগী কংগ্রেসের ঝুলিতে ছ’টি আসন। অখিলেশ কনৌজ এবং ডিম্পল মৈনপুরীতে জিতেছেন। এই পরিস্থিতিতে আগামী ১ জুলাই বিজয়োৎসব পালন করবেন এসপি নেতা-কর্মীরা। ঘটনাচক্রে, সে দিনটি অখিলেশের জন্মদিন। আর ওই অনুষ্ঠান উপলক্ষেই ঝোলানো হয়েছে হোর্ডিংটি। প্রচারক, লখনউয়ের এসপি নেতা সঙ্গীত যাদব।

লোকসভা ভোটের আগে ‘প্রধানমন্ত্রী পদপ্রার্থী’ ঘোষণা নিয়ে টানাপড়েন তৈরি হয়েছিল ‘ইন্ডিয়া’র অন্দরে। সূত্রের খবর, কংগ্রেস নেতৃত্বের তরফে রাহুল গান্ধীর নাম সামনে আনার চেষ্টা হলেও একাধিক সহযোগী দল তাতে আপত্তি জানিয়েছিল। অষ্টাদশ লোকসভায় প্রধান বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুলই বিরোধী দলনেতার মর্যাদা পেয়েছেন। এই পরিস্থিতিতে অখিলেশকে ‘ভাবী প্রধানমন্ত্রী’ ঘোষণা করে এসপির হোর্ডিং ‘ইঙ্গিতবাহী’ বলে মনে করা হচ্ছে। উত্তরপ্রদেশের পরিসর ছাড়িয়ে আগামী দিনে অখিলেশ যে জাতীয় রাজনীতিতে ‘বৃহত্তর ভূমিকা’ নিতে চলেছেন, লখনউয়ের দফতরে ঝোলানো হোর্ডিং সেই ‘বার্তা’ দিচ্ছে বলেই দলের একটি অংশের মত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE