Advertisement
৩০ জুন ২০২৪
Sengol

‘রাজতন্ত্রের প্রতীক সেঙ্গোল সরান, লোকসভায় রাখা হোক ভারতীয় সংবিধান’, স্পিকারকে চিঠি সাংসদের

স্পিকারকে লেখা চিঠিতে সমাজবাদী পার্টির সাংসদ চৌধরির দাবি, রাজতন্ত্রের প্রতীক হিসাবে ব্যবহৃত সেঙ্গোল ভারতের গণতান্ত্রিক ব্যবস্থা এবং যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী।

সেঙ্গোল হাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সেঙ্গোল হাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ০৯:১৩
Share: Save:

রাজতন্ত্রের প্রতীক সেঙ্গোল নয়, গণতান্ত্রিক ভারতবর্ষের আইনসভায় চাই সংবিধান। লোকসভার স্পিকারের কাছে এই দাবি জানিয়ে চিঠি লিখলেন উত্তরপ্রদেশ থেকে নির্বাচিত সমাজবাদী পার্টির সাংসদ আরকে চৌধরি।

স্পিকারকে লেখা চিঠিতে সাংসদ চৌধরির দাবি, রাজতন্ত্রের প্রতীক হিসাবে ব্যবহৃত সেঙ্গোল ভারতের গণতান্ত্রিক ব্যবস্থা এবং যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী। তাই অবিলম্বে লোকসভা থেকে সেঙ্গোল সরিয়ে সেখানে গণতান্ত্রিক ভারতের প্রতীক সংবিধান রাখার দাবি তুলেছেন তিনি। বুধবার স্পিকার নির্বাচনের আগেই প্রোটেম স্পিকার ভর্তৃহরি মহতাবকে ওই চিঠি পাঠান তিনি।

প্রসঙ্গত, গত বছরের ২৭ মে, নতুন সংসদ ভবন উদ্বোধনের আগের রাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে ঐতিহাসিক রাজদণ্ড ‘সেঙ্গোল’ তুলে দিয়েছিলেন তামিল অধিনমের সদস্যেরা। দেশের স্বাধীনতার পর ব্রিটিশদের থেকে ক্ষমতা হস্তান্তরের প্রতীক ওই স্বর্ণদণ্ড সেঙ্গোল। যাকে নতুন সংসদভবনে স্থাপন করেছিলেন মোদী স্বয়ং। সেটি স্থান পায় স্পিকারের আসনের পাশে। একদা চোল রাজবংশের প্রতীক এই ‘রাজদণ্ড’ ১৯৪৭ সালের অগস্টে ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুকে উপহার দেওয়া হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

18th Lok Sabha Speaker Samajwadi Party
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE