Advertisement
০৩ জুলাই ২০২৪
Rahul Gandhi

আবার রাহুলের ‘কণ্ঠরোধ’? ‘নিট-দুর্নীতি’ নিয়ে প্রশ্ন তুলতেই লোকসভায় মাইক বন্ধ করার অভিযোগ

গত বছরের মার্চ মাসে প্রসঙ্গত, লন্ডনে গিয়ে ব্রিটিশ পার্লামেন্টের সদস্যদের একাংশের সঙ্গে একটি আলোচনাসভায় যোগ দিয়েছিলেন রাহুল। সেখানে তিনি লোকসভায় তাঁর মাইক বন্ধের অভিযোগ করেছিলেন।

লোকসভায় বিরোধী দলনেতা রাহুল গান্ধী।

লোকসভায় বিরোধী দলনেতা রাহুল গান্ধী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১৫:১৬
Share: Save:

আবার লোকসভায় রাহুল গান্ধীর মাইক বন্ধ করার অভিযোগ উঠল। কংগ্রেসের তরফে শুক্রবার এ বিষয়ে লোকসভা অধিবেশনের একটি ভিডিয়ো ক্লিপ এক্স হ্যান্ডলে পোস্ট করা হয়েছে। তাতে স্পিকার ওম বিড়লার উদ্দেশে রাহুলকে মাইক চালুর অনুরোধ করতে শোনা যাচ্ছে।

কংগ্রেসের অভিযোগ, নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে নিট দুর্নীতি নিয়ে লোকসভায় বলতে গিয়েছিলেন রাহুল। সেই সময় ‘উদ্দেশ্যপ্রণোদিত ভাবে’ তাঁর মাইক বন্ধ করে দেওয়া হয়। রাহুল এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে স্পিকার ওম জানান, তিনি সাংসদের মাইক্রোফোন বন্ধ করার কোনও নির্দেশ দেননি। তবে এর পরেই নিটের প্রশ্ন ফাঁস নিয়ে বিতর্কের দাবি কার্যত খারিজ করে তিনি বলেন, ‘‘আলোচনা রাষ্ট্রপতির ভাষণের উপর হওয়া উচিত। অন্য বিষয়গুলি হাউসে রেকর্ড করা হবে না।’’ নিটের প্রশ্নফাঁসের অভিযোগ নিয়ে আলোচনার দাবিতে বিরোধীদের হট্টগোলের জেরে সোমবার পর্যন্ত লোকসভার অধিবেশন মুলতুবি করে দেন স্পিকার।

প্রসঙ্গত, গত বছরের মার্চ মাসে লন্ডনে গিয়ে ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের সদস্যদের একাংশের সঙ্গে একটি আলোচনাসভায় যোগ দিয়েছিলেন রাহুল। সেখানে কথা বলতে গিয়ে তিনি দেখেন মাইক খারাপ। রাহুল তখন বলেছিলেন, ‘‘ভারতীয় সংসদে কিন্তু মাইক খারাপ হয়নি। বন্ধ করে দেওয়া হয়েছে। বিতর্কের কণ্ঠরোধ করা হয়েছে।’’ বিদেশের মাটিতে তাঁর এই বক্তব্যকে ‘দেশের অপমান’ বলে চিহ্নিত করেছিল বিজেপি। কংগ্রেসের তরফে পাল্টা অভিযোগ তোলা হয়েছিল, নোটবন্দি, জিএসটি, চিনা আগ্রাসনের মতো বিষয় নিয়ে সংসদে আলোচনাই করতে দেওয়া হয়নি। বিরোধীদের মাইক বন্ধ করে বার বার ‘কণ্ঠরোধ’ করেছে মোদী সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE