Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২৪
NIA

জম্মু ও কাশ্মীরে শেষ দফার ভোটের আগে এনআইএ সক্রিয়, রিয়াসিকাণ্ডে যুক্ত জঙ্গিদের খোঁজে অভিযান

হামলার এক সপ্তাহ পরে, গত ১৭ জুন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দফতর রিয়াসি নাশকতার তদন্তের দায়িত্ব দিয়েছিল এনআইএ-কে। বিধানসভা ভোটপর্বের মাঝেই তল্লাশিতে অভিযানে নামলেন তদন্তকারীরা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৩:০৪
Share: Save:

জম্মু ও কাশ্মীরের রিয়াসিতে গত জুন মাসে পূণ্যার্থীদের বাসে হত্যালীলা চালানো জঙ্গিদের খোঁজে তৎপর হল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। শুক্রবার রাজৌরি এবং রিয়াসি জেলার সাতটি ‘গোপন ঠিকানায়’ হানা দিয়ে সন্দেহভাজন কয়েক জনকে আটক করা হয়েছে বলে সূত্রের খবর।

লোকসভা ভোটপর্ব মেটার পরে গত ৯ জুন রিয়াসিতে ওই হামলার ঘটনা ঘটেছিল। শিবখোদা মন্দির থেকে কাটরার দিকে যাচ্ছিল পুণ্যার্থীদের বাসটি। সেই সময়েই হামলা চালায় জঙ্গিরা। জঙ্গি হামলার জেরেই বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে গড়িয়ে খাদে পড়ে যায়। যার জেরে ১০ জন পুণ্যার্থীর মৃত্যু হয়েছিল। পাক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মহম্মদের ছায়া সংগঠন ‘কাশ্মীর টাইগার’ ওই হামলা চালিয়েছিল বলে কয়েকটি খবরে দাবি করা হয়।

হামলার এক সপ্তাহ পরে, গত ১৭ জুন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দফতর রিয়াসি নাশকতার তদন্তের দায়িত্ব দিয়েছিল এনআইএ-কে। ঘটনাচক্রে, বিধানসভা ভোটপর্বের মাঝেই তিন মাস আগের সেই নাশকতার তদন্তে সক্রিয় হল কেন্দ্রীয় এজেন্সি এনআইএ। ৯০ আসনের জম্মু ও কাশ্মীর বিধানসভার ৫০টিতে ইতিমধ্যেই ভোট হয়ে গিয়েছে— গত ১৮ সেপ্টেম্বর প্রথম দফায় ২৪ এবং ২৫ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় ২৬ আসনে। আগামী ১ সেপ্টেম্বর তৃতীয় দফা শেষ দফায় ৪০ আসনে ভোটগ্রহণ হবে। গণনা আগামী ৮ অক্টোবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE