Advertisement
১৪ অক্টোবর ২০২৪
Bomb Threat

মুম্বই থেকে নিউ ইয়র্কগামী বিমানে বোমাতঙ্ক! যাত্রাপথ ঘুরিয়ে দিল্লি বিমানবন্দরে জরুরি অবতরণ

মুম্বই থেকে রওনা দেওয়ার পরেই বোমাতঙ্ক ছড়ায় বিমানে। নিউ ইয়র্কগামী বিমানটির যাত্রাপথ বদল করে জরুরি অবতরণ করানো হয় দিল্লি বিমানবন্দরে। আপাতত সেখানেই দাঁড়িয়ে রয়েছে বিমানটি।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ০৯:১৬
Share: Save:

মুম্বই থেকে নিউ ইয়র্কগামী বিমানে বোমাতঙ্ক। রবিবার গভীর রাতে এয়ার ইন্ডিয়ার ওই বিমানটি মুম্বই থেকে রওনা দিয়েছিল। বোমাতঙ্ক ছড়াতেই বিমানটির যাত্রাপথ পরিবর্তন করে দিল্লি বিমানবন্দরে জরুরি ভিত্তিতে অবতরণ করানো হয়। যাত্রী ও বিমানকর্মীদের নিরাপদে বার করে আনা হয় বিমানটি থেকে। আপাতত বিমানটি দিল্লি বিমানবন্দরেই রয়েছে। সেটির ভিতরে কোথাও সন্দেহজনক কিছু রাখা আছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

উড়ান সংস্থার এক মুখপাত্র জানিয়েছেন, মুম্বই থেকে রওনা দেওয়া এআই১১৯ উড়ানে নিরাপত্তাজনিত একটি সতর্কবার্তা এসেছিল। সেই কারণে বিমানটিকে দিল্লিতে অবতরণ করানো হয়েছে। এর পর যাত্রীদের বিমান থেকে নামিয়ে আনা হয় এবং তাঁরা দিল্লি বিমানবন্দরের টার্মিনালে অপেক্ষা করছেন। এর বেশি কিছু উড়ান সংস্থার তরফে জানানো হয়নি।

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, আনুমানিক রাত ২টো নাগাদ বিমানটি মুম্বইয়ের ছত্রপতি শিবাজি বিমানবন্দর থেকে রওনা দিয়েছিল। উড়ানের কিছু ক্ষণের মধ্যেই বোমাতঙ্ক ছড়ায় বিমানে। সঙ্গে সঙ্গে এয়ার ট্র্যাফিক কন্ট্রোল (এটিসি)-এর সঙ্গে যোগাযোগ করেন বিমানের পাইলট। পরিস্থিতির কথা জানিয়ে জরুরি ভিত্তিতে অবতরণের অনুমতি চাওয়া হয়। সেই মতো বিমানটিকে অবতরণ করানো হয় দিল্লি বিমানবন্দরে।

পুলিশের এক পদস্থ আধিকারিককে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই বলছে, “বিমানটি বর্তমানে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে দাঁড়িয়ে রয়েছে। যাবতীয় সুরক্ষাবিধি মেনে কাজ চলছে। যাত্রী ও বিমানকর্মীরা সকলেই নিরাপদে রয়েছেন।”

পাশাপাশি হাওড়াগামী মুম্বই-হাওড়া মেলেও বোমাতঙ্ক ছড়িয়েছিল সকালে। রেলের কন্ট্রোল রুমে বোমাতঙ্কের খবর পৌঁছতেই সঙ্গে সঙ্গে পদক্ষেপ করা হয়। জলগাওঁ স্টেশনে থামিয়ে দেওয়া হয়েছিল ট্রেনটি। তবে তল্লাশির পরেও ট্রেন থেকে সন্দেহজনক কিছু পাওয়া যায়নি। মধ্য রেলের মুখ্য জনসংযোগ আধিকারিককে উদ্ধৃত করে এএনআই জানিয়েছে, সোমবার ভোর প্রায় ৪টে নাগাদ বোমাতঙ্কের খবর এসেছিল। টাইম বোমা দিয়ে ট্রেন উড়িয়ে দেওয়া হবে— এই বলে একটি বোমাতঙ্ক ছড়ানো হয়েছিল। ওই তথ্য পাওয়ার পরেই ট্রেনটিকে জলগাওঁ স্টেশনে থামিয়ে তল্লাশি চালানো হয়। তবে সন্দেহজনক কিছু না পাওয়ায় ট্রেনটি আবার গন্তব্যের উদ্দেশে রওনা দিয়েছে।

এক মাস আগেই মুম্বই থেকে রওনা দেওয়া অপর একটি এয়ার ইন্ডিয়ার বিমানেও এ ভাবে বোমাতঙ্ক ছড়িয়েছিল। বিমানের শৌচালয় থেকে একটি চিরকুট পাওয়া গিয়েছিল। সেখানে লেখা ছিল, “বিমানে বোমা রয়েছে।” সেই বার বিমানটিকে তিরুবনন্তপুরম বিমানবন্দরে অবতরণ করানো হয়েছিল। গত ৯ অক্টোবরেও লন্ডন থেকে দিল্লিগামী ভিস্তারার একটি বিমানে বোমাতঙ্ক ছড়িয়েছিল। যদিও শেষ পর্যন্ত বিমানটি নিরাপদেই দিল্লি বিমানবন্দরে অবতরণ করেছিল।

অন্য বিষয়গুলি:

Delhi Airport flight
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE