Advertisement
১৩ অক্টোবর ২০২৪
NEET Aspirant

‘আমি পারলাম না’! নিট পরীক্ষায় পাশ করতে না পেরে বাবা-মাকে চিঠি লিখে আত্মঘাতী ছাত্রী

পুলিশ জানিয়েছে, জ্যোতি যে ঘরে থাকতেন, সেই ঘর থেকে একটি চিঠি উদ্ধার হয়েছে। নিজের ব্যর্থতার জন্য বাবা-মায়ের কাছে ক্ষমা চেয়ে সেই চিঠিতে জ্যোতি লিখেছিলেন, “আমি পারলাম না।”

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ১৬:২৯
Share: Save:

সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষায় (নিট) পাশ করতে না পেরে আত্মঘাতী হলেন রাজস্থানের জয়পুরের এক ছাত্রী। এ বছর নিট পরীক্ষা দিয়েছিলেন জ্যোতি আগরওয়াল (১৮) নামে ওই ছাত্রী। জয়পুরে একটি বাড়ি ভাড়া করে থাকছিলেন তিনি। এক প্রতিবেশী তাঁকে গুরুতর অবস্থায় দেখে পুলিশকে ফোন করেন। পুলিশ এসে জ্যোতিকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা মৃত বলে ঘোষণা করেন।

পুলিশ সূত্রে খবর, বৃহস্পতিবার জ্যোতির জন্মদিন গিয়েছে। সন্ধ্যাবেলায় জন্মদিনও পালন করেছিলেন তিনি। কিন্তু শুক্রবার সকালে তিনি আত্মহত্যার চেষ্টা করেন। এক প্রতিবেশী তাঁকে দেখে ফেলেন। তিনি তখন বাড়ির মালিককে ঘটনাটি জানান। খবর দেন পুলিশকেও। জানা গিয়েছে, নিটের প্রস্তুতি নিচ্ছিলেন গত এক বছর ধরে। এ বার পরীক্ষাতেও বসেছিলেন জ্যোতি। কিন্তু সম্প্রতি সেই পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। ফল বেরোনোর পর তিনি দেখেন পরীক্ষায় পাশ করতে পারেননি। তার পর থেকেই মানসিক ভাবে ভেঙে পড়েছিলেন।

পুলিশ জানিয়েছে, জ্যোতি যে ঘরে থাকতেন, সেই ঘর থেকে একটি চিঠি উদ্ধার হয়েছে। নিজের ব্যর্থতার জন্য বাবা-মায়ের কাছে ক্ষমা চেয়ে সেই চিঠিতে জ্যোতি লিখেছিলেন, “আমি পারলাম না।” পুলিশ জানিয়েছে, জ্যোতির বাড়ির লোককে খবর দেওয়া হয়েছে। ময়নাতদন্তের পর তাঁর দেহ পরিবারের হাতে তুলে দেওয়া হবে।

নিটের প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় গোটা দেশ তোলপাড়। ইতিমধ্যেই এই ঘটনায় দেশের বেশ কয়েকটি রাজ্যে থেকে ৩০ জনেরও বেশি অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। তদন্ত চালাচ্ছে সিবিআই। সুপ্রিম কোর্টের নির্দেশের পর গত ২৬ জুলাই নিটের ফল প্রকাশ করে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। একই সঙ্গে মেধাতালিকাও প্রকাশ করেছে তারা। সেই তালিকার প্রথম স্থানে রয়েছেন ১৭ জন। প্রত্যেকেই ৭২০ নম্বর পেয়েছেন। উল্লেখযোগ্য ভাবে, আগে যে ফলাফল প্রকাশ করা হয়েছিল তাতে প্রথম স্থানে ছিলেন ৬১ জন। যা নিয়ে বিতর্ক শুরু হয়। নিটে অনিয়মের অভিযোগ ওঠে। যা নিয়ে মামলা গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্তও।

গত ৫ মে দেশ জুড়ে নিট-ইউজি অনুষ্ঠিত হয়েছিল। ২৪ লক্ষের বেশি পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছিলেন। কিন্তু এ বারের নিট-ইউজি নিয়ে প্রশ্ন ওঠে। নিট-ইউজিতে প্রশ্নফাঁসকে কেন্দ্র করে বিতর্ক দানা বাঁধে দেশ জুড়ে।

অন্য বিষয়গুলি:

NEET Rajasthan Suicide
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE