Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Manipur Violence

আবার উত্তপ্ত মণিপুর, বোমাবাজির পর শনিবার বন্ধ রাখা হল রাজ্যের সব স্কুল

সরকারি সূত্রে জানা গিয়েছে, শুক্রবার দুপুরে বিষ্ণুপুরের মোইরাঙে লোকালয় লক্ষ্য করে বোমা ছোড়ে জঙ্গিরা। তাতে প্রাণ হারিয়েছেন এক প্রবীণ। আহত হয়েছেন আরও পাঁচ জন।

আবার উত্তপ্ত মণিপুর।

আবার উত্তপ্ত মণিপুর। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:৫৭
Share: Save:

আবার উত্তপ্ত মণিপুর। বিষ্ণুপুরে বোমা ফেলার অভিযোগ উঠেছে। তার পরেই শনিবার রাজ্যের সব স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, পড়ুয়া এবং শিক্ষকদের নিরাপত্তার কথা ভেবেই শনিবার বন্ধ রাখা হচ্ছে মণিপুরের সব সরকারি, বেসরকারি, কেন্দ্রীয় সরকারি স্কুল।

সরকারি সূত্রে জানা গিয়েছে, শুক্রবার দুপুরে বিষ্ণুপুরের মোইরাঙে লোকালয় লক্ষ্য করে বোমা ছোড়ে জঙ্গিরা। তাতে প্রাণ হারিয়েছেন এক প্রবীণ। আহত হয়েছেন আরও পাঁচ জন। বোমাটি ছোড়া হয়েছিল প্রাক্তন মুখ্যমন্ত্রী মাইরেমবাম কোইরেঙের বাড়িতে। প্রশাসনের এক আধিকারিক জানিয়েছেন, সেই বাড়ির সামনে ধর্মীয় কোনও অনুষ্ঠানের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন প্রবীণ। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়েছে। শুক্রবার ওই জেলায় মোট দু’টি বোমা ফাটানো হয়েছে বলে অভিযোগ। এর পরেই ইম্ফল উপত্যকার পাঁচ জেলায় ‘জন জরুরি অবস্থা’ জারি করা হয়েছে।

এর আগেও বার বার উত্তপ্ত হয়েছে বিষ্ণুপুর। সেখানে সংঘর্ষে জড়িয়েছে কুকি এবং মেইতেইরা। দু’পক্ষের মধ্যে গুলির লড়াই চলেছে। গত রবিবার কাঙ্গপোকপির নাখুজাঙ গ্রামে শুরু হয় গোলাগুলি। সন্দেহভাজন জঙ্গিদের গুলিতে নিহত হন এক মহিলা। ২০২৩ সালের মে মাস থেকে কুকি এবং মেইতেই জনজাতির সংঘর্ষে উত্তপ্ত মণিপুর। প্রাণ গিয়েছে শতাধিক মানুষের। ঘরছাড়া হাজার হাজার মানুষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manipur Violence school
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE