Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Gauri Lankesh

গৌরী লঙ্কেশ খুনের মামলায় ৩ অভিযুক্তকে জামিন দিল কর্নাটক হাই কোর্ট, আগেই জামিন পেয়েছেন আরও এক

২০১৭ সালের ৫ সেপ্টেম্বরের ঘটনা। বেঙ্গালুরুতে নিজের বাড়ির সামনেই গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়েছিল সাংবাদিক ও সমাজকর্মী গৌরী লঙ্কেশের।

গৌরী লঙ্কেশ।

গৌরী লঙ্কেশ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ২০:০০
Share: Save:

সাংবাদিক গৌরী লঙ্কেশকে গুলি করে খুনের মামলায় অভিযুক্ত তিন জনকে জামিন দিল কর্নাটক হাই কোর্ট। মঙ্গলবার হাই কোর্টের বিচারপতি এস বিশ্বজিতের বেঞ্চ তাঁদের জামিন মঞ্জুর করেছে। ট্রায়ালে দেরি হওয়ার যুক্তি দেখিয়ে তিন অভিযুক্ত অমিত দিগ্বেকর, এইচএল সুরেশ ও কেটি নবীন কুমার জামিনের জন্য আবেদন জানিয়েছিলেন। জামিন মামলার শুনানি শেষে দু’দিন রায়দান স্থগিত রেখে, মঙ্গলবার শর্তসাপেক্ষে তিন অভিযুক্তকে জামিন দিয়েছে কর্নাটক হাই কোর্ট। আদালতের শর্ত, যখনই প্রয়োজন হবে বিচারে জন্য হাজিরা দিতে হবে অভিযুক্তদের।

আজ থেকে প্রায় সাত বছর আগের কথা। বাড়ির ঠিক বাইরেই গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়েছিল সাংবাদিক তথা সমাজকর্মী গৌরীর। ২০১৭ সালের ৫ সেপ্টেম্বর। বাইকে চেপে এসে বেঙ্গালুরুর আর আর নগরের বাড়ির সামনে লঙ্কেশকে লক্ষ্য করে আচমকা গুলি চালিয়েছিল দুষ্কৃতীরা। লঙ্কেশের মৃত্যুতে তোলপাড় হয়েছিল গোটা দেশ। কারা হামলা চালাল, তা খতিয়ে দেখতে গঠিত হয়েছিল বিশেষ তদন্তকারী দল। মোট ১৮ জনকে অভিযুক্ত ও সন্দেহভাজনের তালিকায় রেখেছিলেন সিটের অফিসারেরা। এদের মধ্যে ছিলেন মাস্টারমাইন্ড অমল কালে, দুই হামলাকারী পরশুরাম ওয়াগমারে ও গণেশ মিসকিন।

প্রসঙ্গত, গৌরী হত্যা মামলায় এর আগে গত বছরের ডিসেম্বরে মোহন নায়েক নামে এক অভিযুক্তকে জামিন দিয়েছিল আদালত। কর্নাটক হাই কোর্টে তিন অভিযুক্তের জামিনের পক্ষে সওয়াল করার সময় সেই বিষয়টিও উত্থাপন করেন তাঁদের আইনজীবী। এই নিয়ে গৌরী হত্যাকাণ্ডে মোট চার জনের জামিন হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE