Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Jammu and Kashmir

উপত্যকায় মোতায়েন ৫০০ প্যারা এসএফ কমান্ডো, খুঁজে খুঁজে নিকেশ করবে গা-ঢাকা দেওয়া পাকিস্তানি জঙ্গিদের

উপত্যকায় জঙ্গি কার্যকলাপ রুখতে জম্মু ও কাশ্মীরে মোতায়েন করা বাহিনী পুনর্বিন্যাস করছে ভারতীয় সেনা। পাকিস্তান থেকে অনুপ্রবেশ করা জঙ্গিদের নিকেশ করতে মোতায়েন করা হচ্ছে ৫০০ প্যারা স্পেশাল ফোর্স কমান্ডো বা প্যারা এসএফ কমান্ডোকে।

Indian Army reportedly deployed 500 para special force commandos in Jammu to hunt down Pakistani Terrorists

প্যারা স্পেশাল ফোর্সের কমান্ডো। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১১:০৩
Share: Save:

জম্মু ও কাশ্মীরে পাকিস্তানি জঙ্গিদের অনুপ্রবেশ রুখতে এ বার উপত্যকায় ৫০০ প্যারা স্পেশ্যাল ফোর্স কমান্ডো বা প্যারা এসএফ কমান্ডো মোতায়েন করল ভারতীয় সেনাবাহিনী। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, সীমান্তের ও পার থেকে প্রায় ৫০-৫৫ জঙ্গি জম্মুতে ঢুকে গা-ঢাকা দিয়ে রয়েছে বলে সেনাবাহিনীর কাছে খবর রয়েছে। আত্মগোপন করে থাকা সেই পাকিস্তানি জঙ্গিদের নিকেশ করতেই জম্মুতে প্যারা স্পেশ্যাল ফোর্সের ৫০০ কমান্ডোকে মোতায়েন করা হয়েছে। সম্প্রতি কাশ্মীর উপত্যকায় যে ভাবে জঙ্গি কার্যকলাপ দেখা গিয়েছে, তাতে চিন্তা বেড়েছে নিরাপত্তা বাহিনীর। এই পরিস্থিতিতে জঙ্গি অনুপ্রবেশ ঠেকাতে উপত্যকায় মোতায়েন করা বাহিনীও পুনর্বিন্যাস করা হচ্ছে।

শুধু জঙ্গি নিকেশই নয়, পাশাপাশি কাশ্মীর উপত্যকায় যে সব জায়গা থেকে জঙ্গিদের মদত দেওয়া হচ্ছে বলে সন্দেহ রয়েছে, সেগুলিও বন্ধ করতে নজরদারি আরও জোরদার করছে সেনাবাহিনী। জম্মুতে ইতিমধ্যেই এক ব্রিগেড জওয়ান মোতায়েন রাখা হয়েছে। সাধারণত, এক একটি ব্রিগেডে জওয়ানের সংখ্যা ৩-৫ হাজারের মধ্যে ঘোরাফেরা করে। কয়েকটি ব্যাটেলিয়ন নিয়ে তৈরি হয় একটি ব্রিগেড। পাক মদতপুষ্ট জঙ্গি কার্যকলাপ রুখতে জম্মুতে যে ব্রিগেড মোতায়েন হয়েছে, তাতে রয়েছেন সাড়ে তিন থেকে চার হাজার জওয়ান।

নিরাপত্তা বাহিনী সূত্রে খবর, জঙ্গিদের হাতে অত্যাধুনিক সমরাস্ত্র ও যোগাযোগের যন্ত্র রয়েছে। মার্কিন সেনার ফেলে যাওয়া অস্ত্র তালিবানদের মাধ্যমে পাকিস্তানি জঙ্গিদের হাতে পৌঁছে গিয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। সীমান্ত পেরিয়ে এ দেশে গা- ঢাকা দেওয়া সেই জঙ্গিদের খোঁজে ইতিমধ্যেই তল্লাশি অভিযান শুরু হয়েছে। জম্মুতে আগে থেকেই জঙ্গি দমনের জন্য রাষ্ট্রীয় রাইফেলসের দু’টি বাহিনী রোমিও ও ডেলটা মোতায়েন রয়েছে। সঙ্গে আরও সশস্ত্র বাহিনী রয়েছে। তার সঙ্গে এ বার আরও ৫০০ প্যারা এসএফ কমান্ডো মোতায়েন করা হল উপত্যকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jammu and Kashmir Terrorist Terrorism
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE