Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Chhota Rajan Convicted

তোলা না দেওয়ায় হোটেল ব্যবসায়ীকে খুন মুম্বইয়ে, গ্যাংস্টার ছোটা রাজনের আজীবন জেলের সাজা

২০১৫ সালে ইন্দোনেশিয়ায় গ্রেফতার হয়েছিলেন ডন দাউদ ইব্রাহিমের প্রাক্তন সঙ্গী ছোটা রাজন। প্রত্যর্পণের পর সাংবাদিক জ্যোতির্ময় দে মামলায় যাবজ্জীবন কারাদণ্ডের শাস্তি কার্যকর হয় তাঁর।

ছোটা রাজন।

ছোটা রাজন। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৪ ১৫:০০
Share: Save:

তোলা চেয়েছিলেন ‘ডন’। কিন্তু দিতে রাজি হননি মুম্বইয়ের হোটেল ব্যবসায়ী জয়া শেট্টি। পরিণতিতে ডনের পাঠানো ‘শার্প শুটারের’ গুলিতে প্রাণ দিতে হয়েছিল তাঁকে। ২০০১ সালের ওই খুনের মামলায় বৃহস্পতিবার গ্যাংস্টার ছোটা রাজন ওরফে রাজেন্দ্র সদাশিব নিকালজিকে ‘দোষী’ ঘোষণা করে আজীবন জেলের সাজা দিল আদালত।

২০১৫ সালে ইন্দোনেশিয়ায় গ্রেফতার হয়েছিলেন ডন দাউদ ইব্রাহিমের প্রাক্তন সঙ্গী ছোটা রাজন। প্রত্যর্পণের মাধ্যমে তাঁকে হাতে পেয়েছিল ভারত। সাংবাদিক জ্যোতির্ময় দে মামলায় তাঁর যাবজ্জীবন কারাদণ্ডের শাস্তি হয় তাঁর। বৃহস্পতিবার ‘মকোকা’ (মহারাষ্ট্র কন্ট্রোল অব অর্গানাইজ়ড ক্রাইম অ্যাক্ট) আদালতের বিচারক এএম পাটিল তিহাড় জেলে বন্দি রাজনকে আবার একটি খুনের মামলায় দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন জেলের সাজা দিল।

সত্তরের দশকে মুম্বইয়ে সিনেমার টিকিট ব্ল্যাক করা দিয়ে অপরাধ জগতে হাতেখড়ি রাজনের। সেখান থেকে ‘ডি কোম্পানি’র স্তম্ভ হয়ে উঠেছিলেন তিনি। পরবর্তী সময়ে দাউদের ‘এক নম্বর শত্রু’ও হয়ে যান। তাইল্যান্ডে প্রাণঘাতী হামলা থেকে ভাগ্যের জোরে বেঁচে গিয়েছিলেন। ইন্টারপোলের খাতায় ‘মোস্ট ওয়ান্টেড’ হয়ে ছিলেন টানা দু’দশক! সিডনি পুলিশ জানিয়েছে, টানা ১৫ বছর অস্ট্রেলিয়াতেই গা ঢাকা দিয়ে ছিলেন রাজন। ২০১৫-র অক্টোবরে ইন্দোনেশিয়ার বালিতে গ্রেফতারের সময় তাঁর ছদ্ম-পরিচয় ছিল, ‘মোহন কুমার’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chhota Rajan Dawood Ibrahim Murder Case
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE