Advertisement
০৩ জুলাই ২০২৪
Hemant Soren

পাঁচ মাস পরে রাঁচীর জেল থেকে বেরোলেন ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন

শুক্রবার দুপুরে ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা জেএমএম নেতা হেমন্ত সোরেনের জামিনের আবেদন মঞ্জুর করল ঝাড়খণ্ড হাই কোর্ট। বিকেলে রাঁচীর বিরসা মুন্ডা জেল থেকে মুক্তি পেলেন তিনি।

জেল থেকে বেরনোর পরে হেমন্ত।

জেল থেকে বেরনোর পরে হেমন্ত। ছবি: এক্স হ্যান্ডল থেকে নেওয়া।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১৭:১০
Share: Save:

ঝাড়খণ্ড হাই কোর্ট থেকে জামিন মিলেছিল দুপুরে। পাঁচ মাস পরে শুক্রবার বিকেলে রাঁচীর বিরসা মুন্ডা জেল থেকে বেরিয়ে এলেন ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। তাঁর পাশে তখন স্ত্রী কল্পনা। হেমন্ত জেলে থাকাকালীনই শাসকদল ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম)-র টিকিটে গিরিডির গান্ডেয় বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনে জিতে যিনি বিধায়ক হয়েছেন।

জেলের সামনে জেএমএম কর্মী-সমর্থকদের ভিড় ছিল চোখে পড়ার মতো। ছিল মিষ্টি বিলির আয়োজন। তাঁদের উদ্দেশে হাত নেড়ে, নমস্কার করে গাড়িতে ওঠেন হেমন্ত। প্রসঙ্গত, গত ৩১ জানুয়ারি ঝাড়খণ্ডে জমি দুর্নীতি সংক্রান্ত বেআইনি আর্থিক লেনদেনের মামলায় ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) নেতা হেমন্তকে গ্রেফতার করেছিল কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। গ্রেফতারির আগে মুখ্যমন্ত্রিত্বে ইস্তফা দিয়েছিলেন তিনি।

গ্রেফতারির পরে প্রথম নিম্ন আদালতে জামিনের আবেদন জানিয়েছিলেন হেমন্ত। কিন্তু গত ১৩ মে ‘বেআইনি আর্থিক লেনদেন প্রতিরোধ আইন’ (পিএমএলএ) সংক্রান্ত রাঁচীর বিশেষ আদালত হেমন্তের জামিনের আবেদন খারিজ করেছিল। ইডির গ্রেফতারিকে ‘বেআইনি’ বলে অভিযোগ করে সুপ্রিম কোর্টেও আবেদন জানিয়েছিলেন হেমন্ত। কিন্তু সেই মামলা গত ২২ মে প্রত্যাহার করে নেন তাঁর আইনজীবীরা। এর পরে ঝাড়খণ্ড হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

JMM Hemant Soren Jharkhand Bail ranchi ED
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE